• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

লন্ডনে তারাবি ফেরত মুসল্লিদের ওপর গাড়ি হামলা


প্রকাশের সময় : জুন ১৯, ২০১৭, ১০:৩৩ AM / ৪৬
লন্ডনে তারাবি ফেরত মুসল্লিদের ওপর গাড়ি হামলা

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : যুক্তরাষ্ট্রে পবিত্র রমজানে তারাবি নামাজ ফেরত মুসল্লিদের ওপর বেপরোয়া গাড়ি তুলে দেয়ার ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, রোববার স্থানীয় সময় রাতে উত্তর লন্ডনের ফিনসবারি পার্ক এলাকার একটি মসজিদের সামনে এ ঘটনা ঘটে। খবর বিবিসি, রয়টার্স ও আলজাজিরা’র।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই হামলায় দু’জন নিহতের আশঙ্কা করা হচ্ছে। পরে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়েছে।
হামলার পর দ্য মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) জানিয়েছে, একটি ভ্যান ‘উদ্দেশ্যমূলকভাবে’ মুসল্লিদের ওপর চালিয়ে দেয়। এতে আহতদের বেশিরভাগই ইফতারের পর তারাবি নামাজ শেষ করে বের হয়েছিলেন।
লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলছে, সেভেন সিস্টারস রোডের ফিনসবারি পার্ক মসজিদের সামনে পথচারীদের ওপর দ্রুত গতির একটি গাড়ি উঠিয়ে দেয় হামলাকারীরা। এটি একটি ‘গুরুতর হামলার’ ঘটনা। তারা রাত ১২টা ২০ মিনিটে এ খবর পান।
লন্ডন অ্যাম্বুলেন্স সেবা সূত্রে জানা গেছে, ঘটনাস্থলে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ও কর্মী পাঠানো হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে প্রত্যক্ষদর্শী এক নারী বিবিসিকে জানান, তিনি সেভেন সিস্টারস রোডের একটি ফ্ল্যাটে থাকেন। তিনি দেখেন, হঠাৎ করেই সেখানকার মানুষ ভয়ে চিৎকার করে উঠছেন।

এ সময় ফিনসবারি পার্ক মসজিদের সামনে একটি সাদা ভ্যান গিয়ে দাঁড়ায়। মসজিদ থেকে পথচারীরা আসতেই দ্রুত গতিতে তাদের ওপর ভ্যানটি চালিয়ে দেয় সন্ত্রাসীরা।
তিনি বলেন, ‘আমি হামলাকারীকে দেখিনি। কিন্তু তাকে আটক করা হয়েছে। আমি শুধু গাড়িটি দেখেছি।’
ওই নারী আরো জানান, তিনি জানালা থেকে মানুষের আর্তনাদ শুনতে পান। সবাই চিৎকার করছিল।
এই হামলাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ‘ভয়ঙ্কর ঘটনা’ উল্লেখ করেছেন। তিনি আহত ও তাদের স্বজনদের প্রতি সমবেদনা জানান এবং জরুরি সেবার নির্দেশ দেন।
দেশটির বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন টুইট করে বলেন, ‘ফিনসবারি পার্কে রাতের ঘটনায় আমি খুবই বেদনাহত।’
তিনি জানান, ঘটনার পর মসজিদ কর্তৃপক্ষ, পুলিশ এবং ইসলিংটন কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করেছেন। আশা করছি, তারা এই দুর্বিসহ ঘটনা দ্রুত কাটিয়ে উঠতে পারবেন।
এর আগে গত ৩ জুন লন্ডন ব্রিজের কাছে একটি মার্কেটে হামলা চালায় তিন সন্ত্রাসী। এতে আটজন নিহত ও অন্তত ৫০ জন আহত হন।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৩৩এএম/১৯/৬/২০১৭ইং)