• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

যে কারণে জিদানকে মনে রাখবে রিয়াল


প্রকাশের সময় : জুন ১, ২০১৮, ৯:২৭ AM / ৪১
যে কারণে জিদানকে মনে রাখবে রিয়াল

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আড়াই বছরেরও কম সময় অর্থাৎ মাত্র ৮৭৮ দিন রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব পালন করেছেন জিনেদিন জিদান। এই সময়ের মধ্যেই নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন তিনি।

কিন্তু বৃহস্পতিবার গোটা ফুটবল দুনিয়ার ভক্ত-অনুরাগীদের অবাক করেই রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সরে দাঁড়ান জিদান। ফরাসি এ কোচ সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে দিলেও রিয়াল মাদ্রিদ আজীবন মনে রাখবে তাকে।

তার পেছনে বড় কারণ, এই অল্প সময়ের মধ্যেই লস ব্ল্যাঙ্কোসদের ৯টি শিরোপা উপহার দেওয়া। রিয়ালের কোচ হিসেবে যে কয়টি টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন তার সবকটিতেই চ্যাম্পিয়ন হয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।

রিয়ালের ৯ শিরোপার তিনটিই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। গত মৌসুমেই প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের যুগে শিরোপা ধরে রাখার বিরল নজির গড়ে তার দল। এবার সেই সংখ্যাটাকে নিয়ে যান টানা তিনে।

বিশ্বের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন, বার্সেলোনাকে ভিন্ন গ্রহের খ্যাতাব এনে দেওয়া পেপ গার্দিওলা, স্পেশাল ওয়ান মরিনহো কিংবা ভিসেন্তে দেল বস্কও যা পারেননি জিদান খুব অল্প সময়ের ব্যবধানেই তা করে দেখান।

স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে ম্যাচ জয়ের পরিসংখ্যানেও দ্বিতীয় স্থানে অবস্থান করছেন জিনেদিন জিদান। তার অধীনে রিয়াল মাদ্রিদ ৭০.৮৩% ভাগ ম্যাচ জিতে। আর হোসে মরিনহোর অধীনে ৭৬.৩২%।

রিয়ালের কোচ হিসেবে ১৪৯ ম্যাচে প্রতিনিধিত্বকারী জিদান জয় পেয়েছেন ১০৪ ম্যাচে। ২৯ ম্যাচে ড্র আর বাকি ১৬ ম্যাচে হেরেছেন জিদান। এই সময়ে প্রতিপক্ষের জালে জিদানের শিষ্যরা গোল দিয়েছেন ৩৯৩টি।

গত শনিবার সন্ধ্যায় চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর স্ত্রীর সঙ্গে হাসি-খুশি জিনেদিন জিদান। ছবি : সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মাত্র পাঁচদিন পর রিয়াল মাদ্রিদ ছাড়ার ঘোষণা দিয়েও এক নজির গড়েছেন জিদান। বায়ার্ন মিউনিখের জাপ হেইঙ্কেসের পর প্রথম কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ জয় উপহার দিয়েই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন ফরাসি ফুটবলের এই জীবন্ত কিংবদন্তি।

তবে এই পথটা মোটেই সহজ ছিল না তার জন্য। গত বছরের ডিসেম্বরে রিয়াল মাদ্রিদ যখন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে এল ক্লাসিকোতে হেরে যায় তখন দুই দলের মধ্যে পয়েন্ট ব্যবধান ছিল ১৬। লা লিগার শিরোপা যে আর ধরে রাখতে পারছে না রিয়াল তা তখনই নিশ্চিত হয়ে যায়। এরপরই গুঞ্জন শুরু হয় বরখাস্ত হচ্ছেন জিদান।

কিন্তু কৌশলগত দক্ষতায় সেই লড়াইয়ে টিকে যান জিদান। বৃহস্পতিবার বিদায় নিলেন ঠিকই। তবে ইউরোপ সেরার টুর্নামেন্টে রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয় মুকুট উপহার দিয়েই। এই জিদানকে কী ভুলতে পারবে রিয়াল?

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:২৫এএম/১/৬/২০১৮ইং)