• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

মোবাইল অ্যাপ তৈরিতে প্রকল্প


প্রকাশের সময় : মে ৬, ২০১৭, ২:১১ PM / ৩৫
মোবাইল অ্যাপ তৈরিতে প্রকল্প

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : দেশিয় ও আন্তর্জাতিক বাজারে দেশের তরুণরা মোবাইল অ্যাপ তৈরিতে এগিয়ে যেতে পারে সে লক্ষে সরকার একটি প্রকল্প নিয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার’ প্রদান অনুষ্ঠানে তিনি এমন তথ্য জানান।

এই প্রকল্পের মাধ্যমে দেশে ১০ হাজার ডেভলপার তৈরি করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বিশ্বে ৫০ লাখ মোবাইল অ্যাপ রয়েছে। যারমধ্যে বাংলাদেশি অ্যাপ রয়েছে সড়ে তিন হাজার। তরুণদের দিয়ে ৭’শ মোবাইল গেইম ও ৩’শ মোবাইল অ্যাপ তৈরি করার, পাশাপাশি আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে ২ হাজার কোটি টাকার মোবাইল অ্যাপের বাজার তৈরি করা হবে।’

সরকারের এই প্রকল্পের আওতায় দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে আধুনিক ল্যাব স্থাপন করার সাথে সাথে আগ্রহী তরুণদের অর্থ সহায়তাও করবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘৮টি ক্যাটাগরিতে সর্বমোট ২৯৭টি অ্যাপ জমা পড়েছিলো। তিন ধাপের বিচারকাজ শেষে ১৬টি সেরা নির্বাচিত হয়। এই জাতীয় পুরস্কার পাওয়া অ্যাপগুলো ওয়ার্ল্ড সামিট মোবাইল আপ্লিকেশন পুরস্কার গ্লোবাল প্রতিযোগিতায় সরাসরি মনোনীত হবে।’

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে- ইন্টারন্টেমেন্ট এন্ড লাইফ স্টাইল, বিজনেস এন্ড কমার্স, মিডিয়া এন্ড নিউজ, ট্যুরিজম এন্ড কালচার, এনর্ভানমেন্ট এন্ড হেলথ, ইনলোশন এন্ড এমপাওয়ারমেন্ট, লার্নিং এন্ড অ্যাডুকেশন ও গভার্মেন্ট এন্ড পার্টিসিপেশন বিভাগে ১ জন করে চ্যাম্পিয়ন ও রানার্স আপে মোট ১৬টি পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ও কথা সাহিত্যিক-সাংবাদিক আনিসুল হক প্রমুখ।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:১০পিএম/৬/৫/২০১৭ইং)