• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন

মেরী স্টোপস প্রকল্পে সেবা পেয়েছেন সোয়া ১ লাখ গর্ভবতী নারী


প্রকাশের সময় : নভেম্বর ২৬, ২০১৮, ৭:৫১ PM / ৪৬
মেরী স্টোপস প্রকল্পে সেবা পেয়েছেন সোয়া ১ লাখ গর্ভবতী নারী

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : সুবিধা বঞ্চিত নারীর স্বাস্থ্যসেবায় পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্পে সাফল্য পেয়েছে মেরী স্টোপস বাংলাদেশ। ‘আরবান হেলথ : স্টেনথিনিং কেয়ার ফর পুওর মাদার’স এন্ড নিউব্রনস ইন বাংলাদেশ’ (Urban Health: Strengthening care for poor mothers and newborns in Bangladesh) নামের এই প্রকল্পে ১ লাখ ২৯ হাজার ১৩০ জন গর্ভবতী নারী প্রসবপূর্ব সেবা পেয়েছেন।

সুবিধা বঞ্চিত ও গর্ভবতী নারী স্বাস্থ্য সুরক্ষায় মেরী স্টোপসের এ উদ্যোগে অর্থায়ন করেছে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি)। জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন (এমডিজি) লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে সন্তান জন্মের সময় মাতৃমৃত্যু হার প্রতি লাখে ৭০-এ নামিয়ে আনতে ২০১৩ সাল থেকে কাজ করছে মেরী স্টোপস।

২৬ নভেম্বর, সোমবার সকালে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে মেরী স্টোপসের এসব সাফল্য তথ্য তুলে ধরে প্রকল্প বাস্তাবায়নের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাঁচ বছরব্যাপী এই প্রকল্পের মাধ্যমে, বাংলাদেশের ১২টি জেলায় ১২টি মেটারনিটি ক্লিনিক, ৩৬টি রেফারাল ক্লিনিক এবং ৪৩২টি স্যাটেলাইট ক্লিনিকের সাহায্যে দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে সেবা দিয়েছে মেরী স্টোপস বাংলাদেশ। এই প্রকল্পের আওতায় সুস্থ্যভাবে জন্মগ্রহণ করেছে ৬০ হাজার ৭৯৮ জন শিশু, কমপক্ষে ৪টি প্রসবপূর্ব সেবা পেয়েছেন ১ লাখ ২৯ হাজার ১৩০ জন গর্ভবতী নারী, ৪৮ ঘণ্টার মধ্যে প্রসবোত্তর সেবা পেয়েছেন ৭৩ হাজার ৪৪৬ জন নারী এবং পরিবার পরিকল্পনা সেবা দেয়া হয়েছে ১১ হাজার ৯৬ হাজার ৭১৪টি পরিবারকে। এ ছাড়া প্রকল্পের অন্যতম অনুসঙ্গ ‘সুযোগ কার্ড’ এর মাধ্যমে বিনামূল্যে সেবা পেয়েছেন ৮২.২৫ শতাংশ মানুষ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের জয়েন্ট চিফ ডা. এ ই মোহাম্মদ মহিউদ্দীন ওসমানী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিবার পলিকল্পনা অধিদফতর (DGFP) এর মেটারনাল এন্ড চাইল্ড হেলথ সার্ভিসেস এর ডিরেক্টর এবং মেটারনাল এন্ড চাইল্ড রিপ্রোডাকটিভ এন্ড এডালুসেন্ট হেলথ’ এর লাইন ডিরেক্টর ড. মোহাম্মদ শরীফ ও ডিএফআইডি’র হেলথ এডভাইজর ড. সেহলিনা আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ শরীফ বলেন, ‘দীর্ঘদিন ধরে মার্তৃ ও শিশুস্বাস্থ্য নিয়ে সফলভাবে কাজ করার জন্য মেরি স্টোপস। আশা করি তারা সাফল্য আগামী দিনেও ধরে রাখবে।’

ডিএফআইডি’র হেলথ এডভাইজর সেহলিনা আহমেদ বলেন, ‘মেরী স্টোপস সহ সহযোগী প্রতিষ্ঠানগুলোকে, মার্তৃ ও শিশুস্বাস্থ্য নিয়ে আরও উদ্যমী হয়ে কাজ করবে।’

সেমিনারে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন মেরী স্টোপস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাসরুরুল ইসলাম।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:৩৫পিএম/২৬/১১/২০১৮ইং)