• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

মুসলমানদের নিয়ে মিথ্যা সংবাদ আর নয়


প্রকাশের সময় : জানুয়ারী ২০, ২০১৭, ১১:৪৪ AM / ৪৫
মুসলমানদের নিয়ে মিথ্যা সংবাদ আর নয়

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বিশ্বের নামি দামি গণমাধ্যমে মুসলমানদের নিয়ে মিথ্যা সংবাদ পরিবেশন নতুন নয়। তাই বলে এমন মিথ্যাচার চলতেই থাকবে? অন্তত মিকদাদ ভার্সি এ পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন এবার।গত বছর একটি পত্রিকা প্রতিবেদনে যুক্তরাজ্যে মুসলিমদের সংখ্যা নিয়ে প্রতিবেদন করেছিল এবং সে খবর নিয়ে চ্যালেঞ্জ করেছিলেন মিকদাদ ভার্সি। ভ্রান্তিমূলক বলে ওই খবরকে চ্যালেঞ্জ করেছিলেন তিনি।

পূর্ব লন্ডনে মুসলিম কাউন্সিলে কাজ করেন মিকদাদ ভার্সি। তিনি এ সংগঠনের সহকারি সেক্রেটারি জেনারেল। কিন্তু তিনি ব্যক্তিগত ইচ্ছা থেকে কিছু কাজ করে থাকেন।

ভার্সি প্রতিদিনের খবরের কাগজে ইসলাম ও মুসলিম সম্পর্কে যেসব খবর আছে সেগুলো গবেষণা করেন। খবরে কোনো ভুল থাকলে বা অপ্রাসঙ্গিক কিছু থাকলে সেগুলো তিনি চ্যালেঞ্জ করেন ও সংশোধনের চেষ্টা করেন।

কোনো একটি খবর ভুল পেলে সেটি সংশোধনের আবেদন জানান ওই সংবাদ মাধ্যম এবং সংবাদ নিয়ন্ত্রক সংস্থা বরাবর।

ভার্সি গত নভেম্বর থেকে এ কাজ করে যাচ্ছেন এবং এ পর্যন্ত পঞ্চাশটি খবর চ্যালেঞ্জ করেছেন তিনি যার ফলাফলও ছিল দৃশ্যমান।

বিবিসির এক অনুষ্ঠানে ভার্সি বলেছেন, বড় বড় পত্রিকার খবরগুলো ভুল কিনা সেটা কেউ যাচাই করে দেখছে না, সেজন্য তিনি এমনটি করছেন।

“অনেক আর্টিকেল এমন আছে যা মুসলিমদের নিয়ে বিভ্রান্তি ছড়ায়। আর মুসলিম সম্প্রদায়ের মধ্যেই এগুলো ছড়িয়ে যায় ও সংবাদ মাধ্যমও তা নিয়েই মেতে থাকে। আর কেউ বলছেওনা এটা সত্য নয়”-বলছিলেন ভার্সি। সূত্র : বিবিসি বাংলা

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৪৩এএম/২০/১/২০১৭ইং)