• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন

মিয়ানমারে সংঘর্ষে ৭৭ রোহিঙ্গা নিহত


প্রকাশের সময় : অগাস্ট ২৬, ২০১৭, ১২:৩৬ PM / ৩৩
মিয়ানমারে সংঘর্ষে ৭৭ রোহিঙ্গা নিহত

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলার পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে কমপক্ষে ৭৭ রোহিঙ্গা মুসলিম ও নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য রয়েছেন। বৃহস্পতিবার মধ্যরাতের পর রোহিঙ্গা যোদ্ধারা পুলিশ পোস্টে হামলা এবং একটি সেনাঘাঁটিতে ঢুকে পড়ার চেষ্টা করলে এ সংঘর্ষ বাঁধে। খবর: ওয়াশিংটন পোস্টের।

শুক্রবার এক বিবৃতিতে মিয়ানমার নেত্রী অং সান সুচির কার্যালয় থেকে হতাহতের এ পরিসংখ্যান দেওয়া হয়। নিহত রোহিঙ্গাদের সবাই যোদ্ধা ছিল বলে এতে দাবি করা হয়।
বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার দিনগত রাত একটার দিকে প্রায় ১৫০ জন যোদ্ধা উত্তরাঞ্চলীয় মাউংদো শহর এলাকায় এই সমন্বিত হামলা চালায়।
আরাকান রোহিঙ্গা সলভেশন আর্মি (এআরএসএ) এক টুইট বার্তায় হামলার দায় স্বীকার করেছে। তবে হতাহতের সংখ্যা কিংবা কতজন ওই হামলায় অংশ নিয়েছিল এ বিষয়ে কিছু বলেনি।
মিয়ানমার বাহিনীর বিরুদ্ধে হত্যা ও ধর্ষণের অভিযোগ এনে এআরএসএ জানায়, তারা ২৫টির বেশি এলাকায় আত্মরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করছে।
সংগঠনটি দাবি করে, রাখাইনের উত্তরাঞ্চলীয় রাথেতুয়াং শহর এলাকা গত দুই সপ্তাহ ধরে অবরুদ্ধ। সেখানে রোহিঙ্গারা না খেয়ে মারা যাচ্ছেন। মাউংদোতেও তারা যখন একই কাজ করতে যাচ্ছিল, তখন বার্মিজ উপনিবেশিক বাহিনীকে হটাতে চূড়ান্ত পর্যায়ে এই পদক্ষেপ নিয়েছি।
ইমার নামে মাউংদোর এক প্রত্যক্ষদর্শী জানান, শুক্রবার সকাল ১০টার দিকে মিয়ানমারের সেনাবাহিনী গ্রামে প্রবেশ করে। ঘরবাড়ি এবং সম্পদ জ্বালিয়ে দিতে থাকে। তারা গুলি করে একই স্থানে ১০ জনকে হত্যা করে।
তিনি আরও জানান, আতঙ্কে গ্রামবাসীরা দিগ্বিদিক ছুটোছুটি করতে থাকেন। তাদের বেশিরভাগ পার্শ্ববর্তী পাহাড়ে আশ্রয় নিতে গেলে সেনাবাহিনী সেখানেও তাদের গুলি করে হত্যা।
সন্ধ্যা পর্যন্ত এ অবস্থা অব্যাহত ছিল বলেও জানান ইমার।
রোহিঙ্গাদের আন্দোলনের ওপর থেকে বিধিনিষেধ প্রত্যাহার এবং তাদের নাগরিকত্ব প্রদানে জাতিসংঘের সাবেক প্রধান কফি আনানের নেতৃত্বাধীন একটি প্যানেলের আহ্বানের কয়েক ঘণ্টা পর এই হামলার ঘটনা ঘটল।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:৩২পিএম/২৬/৮/২০১৭ইং)