• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় ‘প্রতারণার শিকার’ ৬৫ বাংলাদেশি শ্রমিক উদ্ধার


প্রকাশের সময় : সেপ্টেম্বর ৬, ২০১৮, ৪:৪০ PM / ১১১
মালয়েশিয়ায় ‘প্রতারণার শিকার’ ৬৫ বাংলাদেশি শ্রমিক উদ্ধার

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মালয়েশিয়ার নেগ্রি সেমবিলান রাজ্যের বান্ডার বারু নিলাই এলাকা থেকে ‘প্রতারণার শিকার’ ৬৫ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন অধিদফতর।

৪ সেপ্টেম্বর, মঙ্গলবার উদ্ধার হওয়া এই বাংলাদেশিরা মানব পাচারের শিকার হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

দেশটির অভিবাসন দফতরের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফর আলি জানান, বিদেশি কর্মী সরবরাহ করে এমন একটি প্রতিষ্ঠানের ডরমিটরি থেকে এই বাংলাদেশিদের উদ্ধার করা হয়েছে।

৫ সেপ্টেম্বর, বুধবার এক সংবাদ সম্মেলনে মুসতাফর আলি বলেন, ‘প্রাথমিক তদন্তে জানা গেছে, এই শ্রমিকরা ওই প্রতিষ্ঠানের প্রতারণার শিকার হয়েছেন। তাদের মধ্যে অনেকে তিন থেকে পাঁচ মাস কোনো বেতন পাননি। কিন্তু লোন হিসেবে তাদের তিনশ থেকে পাঁচশ রিঙ্গিত দেওয়া হয়েছে।

অভিবাসন দফতর ৩৭৭টি পাসপোর্ট জব্দ করেছে, যার বেশির ভাগ বাংলাদেশিদের। এ ছাড়া ৬১টি নথি উদ্ধার করা হয়েছে। এসব নথির মধ্যে রয়েছে চুক্তি, অর্থ প্রদান রশিদ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে প্রতিষ্ঠানটির স্বাক্ষরিত চুক্তির কপি।

মালয়েশিয়ার অভিবাসন দফতরের কর্মকর্তা মুসতাফর আলি বলেন, ‘তদন্তে আরও জানা গেছে, বিদেশি কর্মীদের কোটার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনপত্রও জালিয়াতি করা হয়েছে। পাশাপাশি অস্থায়ী কর্মসংস্থানের (পিএলকেএস) ভ্রমণ পাসপোর্ট পেতে মিথ্যা তথ্য জমা দেওয়া হয়েছে।’

মুসতাফর আলি আরও বলেন, ‘তদন্তের জন্য ওই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের দুই পরিচালককে আটক করা হয়েছে। তাদের বয়স ৫১ বছরের কাছাকাছি। ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং মানবপাচার ও অবৈধ অভিবাসী অ্যাক্ট ২০০৭ অনুযায়ী এই মামলার তদন্ত চলছে।’ সূত্র: দ্য স্টার অনলাইন

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:৩৮পিএম/৬/৯/২০১৮ইং)