• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত ওয়াশিংটনে


প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০১৭, ১০:৫৯ AM / ৪২
মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত ওয়াশিংটনে

ঢাকারনিউজ২৪.কম:

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে এয়ার ন্যাশনাল গার্ডের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বুধবার প্রশিক্ষণ চলাকালীন সময় যুদ্ধবিমান এফ-১৬ বিধ্বস্ত হয়েছে। উড্ডয়নের মাত্র ১৯ কিলোমিটার চলার পর বিমানটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। তবে বিমানের নিরাপদেই আছেন বলে নিশ্চিত করেছেন এক মার্কিন কর্মকর্তা।

মার্কিন এয়ার ন্যাশনাল গার্ডের ব্রিগেডিয়ার জেনারেল জর্জ ডেগনন জানান, উড্ডয়নের পরপরই ওই প্রশিক্ষণ বিমানে সমস্যা ধরা পড়ে। বিমানটি ১৯৮৬ কিংবা ১৯৮৭ সালের দিকে নির্মাণ করা হয়েছে। তবে বিমান দুর্ঘটনায় কোনো বাড়ি ক্ষতিগ্রস্ত হয়নি এবং কেউ হতাহতও হয়নি।

দুর্ঘটনায় পাইলট সামান্য আঘাত পেয়েছেন। প্রাথমিক চিকিৎসার পর তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে তার পরিচয় প্রকাশ করা হয়নি।

ডেগনন আরো জানান, কলম্বিয়া এয়ার ন্যাশনাল গার্ডের বিমানের সঙ্গে ন্যাশনাল গার্ডের আরো তিনটি বিমান প্রশিক্ষণে অংশ নিয়েছিল। পাইলট বিমানের সমস্যা আন্দাজ করে দ্রুত অবতরণের সিদ্ধান্ত নেন।

সকাল ৯ টা ১৫ মিনিটে বিমানটি অবতরণ করে। এর আগে যুক্তরাষ্ট্রের রাজধানী থেকে উড্ডয়নের পর ১৯ কিলোমিটার পথ পেরিয়েছিলো বিমানটি। উড্ডয়নের পরপরই পাইলট বুঝতে পারেন, তিনি নিরাপদে অবতরণ করতে পারবেন না। বিমানটির অবতরণস্থলে একটি সংবাদ সম্মেলনে ডেগনন এসব কথা বলেন।

পাইলট তাৎক্ষণিক সিদ্ধান্ত নেন, বিমানটি অবতরণের ফলে যেনো কারো ক্ষতি না হয়। এজন্য গাছপালা সজ্জিত এলাকা তিনি এড়িয়ে গেছেন বলেও জানিয়েছেন ডেগনন।

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেল কালো ধোঁয়ার মধ্য থেকে প্যারাশুটের সাহায্যে পাইলটের নেমে আসার দৃশ্য দেখা গেছে। পরে দমকল বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। ওই দুর্ঘটনার পর বিমানে ত্রুটির বিষয়টি তদন্ত করা হচ্ছে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /­১১.০০ এএম/০৬//২০১৭ইং)