• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

মানবতার সার্টিফিকেট পেলো সাংবাদিক ভাবনা


প্রকাশের সময় : মার্চ ৭, ২০১৯, ৫:৫০ PM / ৫২
মানবতার সার্টিফিকেট পেলো সাংবাদিক ভাবনা

নারায়ণগঞ্জ সংবাদদাতা : প্যালিয়েটিভ কেয়ার নারায়ণগঞ্জ এর সার্টিফিকেট পেলো সাংবাদিক খাদিজা আক্তার ভাবনা। নিজ পেশাগত কাজের পাশাপাশি স্বেচ্ছায় নিবেদিত প্রাণ হয়ে বিভিন্ন এলাকায় গিয়ে নিরাময় অযোগ্য রোগী ও জীবন সিমীতকারী রোগে আক্রান্ত রোগীদের শারীরিক ও মানসিকভাবে সেবা দিয়ে এ সার্টিফিকেট অর্জন করেন তিনি।

৭ মার্চ(বৃহস্পতিবার) সকাল ১০টায় শহরের দেওভোগস্থ নগর স্বাস্থ্য কেন্দ্রে মমতাময়ী নারায়ণগঞ্জ(প্যালিয়েটিভ কেয়ার) এর পক্ষ থেকে প্রজেক্ট ম্যানেজার জুলহাস উদ্দিন ও প্রজেক্ট কোওর্ডিনেটর মো. সাইফুল হক সাইফ ভাবনার হাতে এ সার্টিফিকেট তুলে দেন।

খাদিজা আক্তার ভাবনা পাঠক নন্দিত অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকারনিউজ২৪.কম’ এর স্টাফ ফটো জার্নালিস্ট হিসেবে দায়িত্বরত রয়েছেন। পাশাপাশি এসব রোগিদের স্বাস্থ্য সেবা থেকে শুরু করে বিভিন্ন সমাজ সেবা মূলক কাজের সাথে সম্পৃক্ত রয়েছেন তিনি।

ভাবনা জানান, আমি খুব ছোট বেলা থেকেই নিজ ইচ্ছেতে নিরাময়ের অযোগ্য রোগীদের শারীরিক, মানসিকভাবে সাপোর্ট দেয়ার চেষ্টা করি। কারো মাধ্যমে এই ধরনের রোগিদের খবর পেলেই কাজের বাইরে কিছুটা সময় বের করে সম্পূর্ণ স্বেচ্ছায় তাদের বাড়িতে গিয়ে পরিবারের আপনজনের মতো তাদেরকে দেখভাল করি। এভাবেই এক সময় কাজ করতে করতে প্যালিয়েটিভ কেয়ার নারায়ণগঞ্জ এর সন্ধান পাই। ততারা আমাকে জানায় আমি যে কাজটি নিজ শখের বসে ভালোলাগা থেকে করে আসছি তার নাম আসলে ‘প্যালিয়েটিভ কেয়ার’ এবং প্যালিয়েটিভ কেয়ার এর মাধ্যমে আমার মতো আরো অনেকেই স্বেচ্ছায় সম্পূর্ণ মানবতাবোধ থেকে এই কাজটি করে চলেছে। এরপর এখানকার প্রধান চিকিৎসক ডা. ফারজানা আপার পরামর্শে আমি এখানে গত বছরের ১৮, ১৯,২০ সেপ্টেম্বর টানা ৩ দিনের প্রশিক্ষণে অংশগ্রহণ করি। যে প্রশিক্ষণের সার্টিফিকেটটি আজ আমাকে আনুষ্ঠানিকভাবে তারা প্রদান করেছেন।

ভাবনা আরো জানান, আসলে আমি আমার পেশাগত কাজের পাশাপাশি মানুষের জন্য কিছু করার চেষ্টা করি। ব্যস্ততার কারণে এখন অনেকটা সময়ই সাংবাদিকতায় চলে গেলেও এর মধ্যথেকেই চেষ্টা করি অসহায় অসুস্থ মানুষদের পাশে অন্তত মানসিক সাপোর্ট নিয়ে দাঁড়াতে। আর এ প্রশিক্ষণের পর এসব রোগিদের সেবা করার ব্যাপারে আরো অনেক কিছু জানতে পেরেছি। ফলে আমরা কাজটি করতে আরো সহজ হয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:৫৩পিএম/৭/৩/২০১৯ইং)