• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

মাগফিরাতের ৫ম দিবস : আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলার নামই ইবাদত


প্রকাশের সময় : মে ২০, ২০১৯, ৬:৫৮ PM / ২৭
মাগফিরাতের ৫ম দিবস : আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলার নামই ইবাদত

মুন্নি আলম মনি : আজ ২১ মে (মঙ্গলবার) মাহে রমজানের ১৫দিন এবং মাগফিরাতের ৫ম দিবস। আজ সেহরীর শেষ সময় ৩টা ৪৪ মিনিট পর্যন্ত এবং ইফতারের সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। আজ আমরা আলোচনা করবো ইবাদত সম্পর্কে।

ইবাদতঃ ইবাদত অর্থ-আনুগত্য,দাসত্ব, বন্দেগী ইত্যাদি। আল্লাহ তায়ালার আনুগত্যস্বীকার করে যাবতীয় আদেশ, নিষেধ মেনে চলাকেই ইবাদত বলে। আল্লাহ আমাদের ‘ইলাহ’ । ইলাহ মানে- মাবুদ । আর আমরা তাঁর আবদ । আবদ মানে-অনুগত বান্দা। আমাদের কর্তব্য আল্লাহ তায়ালা যেসব কাজ করলে খুশি হন,যা যা করতে বলেছেন তা করা, আর যা যা করতে নিষেধ করেছে তা থেকে বিরত থাকা । আল্লাহর আদেশ -নিষেধ মেনে চলার নামই ইবাদত।
আল্লাহপাক আমাদের সৃষ্টি করেছেন সৃষ্টি সেরা জীব হিসেবে। তিনি আমাদের লালন -পালন করেন। তিনিই আমাদের রব। আমাদের জীবন -মরনের মালিকও তিনি। তিনি এই মহা বিশ্বে আমাদের জন্যে কত সুন্দর করে সাজিয়েছেন। আসমান জমিন, চাঁদ-সুরুজ,ফল-ফসল,গাছ-পালা,নদী-নালা,পাহাড়-পর্বত সবকিছুই আমাদের জন্য সৃষ্টি করেছেন। আমাদের সৃষ্টি করেছেন শুধু তাঁর ইবাদতের জন্য।আল্লাহ তায়ালা বলেন,“ আর আমি জিন ও মানব জাতিকে কেবল আমার ইবাদতের জন্যই সৃষ্টি করেছি” (সূরা যারিয়াত,আযাত -৫৬)।

আমাদের জন্য কয়েকটি মৌলিক ইবাদত রয়েছে। যেমন-সালাত, সাওম,হজ্ব, যাকাত সাদকা,দান-খয়রাত,আল্লাহর পথে জিহাদ ইত্যাদি। এগুলো আমাদের মহানবী (স) যেভাবে আদায় করেছে আমাদেরও তেমনি আদায় করতে হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:০০পিএম/২০/৫/২০১৯ইং)