• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

মহাশূন্যেও পৌঁছে গেছে ক্ষতিকর জীবাণু!


প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০১৮, ১১:১৭ AM / ৩০
মহাশূন্যেও পৌঁছে গেছে ক্ষতিকর জীবাণু!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : পৃথিবীর হাসপাতালগুলোতে পাওয়া ক্ষতিকর একটি ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনেও (আইএসএস)। মহাকাশযানটিতে পাওয়া গেছে এনটেরোব্যাকটার ধরনের ব্যাকটেরিয়াটির পাঁচটি স্ট্রেইন বা ধরন। ২০১৫ সালের মার্চে আইএসএস এর টয়লেট ও ব্যায়ামের সরঞ্জাম থেকে নেওয়া হয় কিছু নমুনা। তাতেই ছিল এ ব্যাকটেরিয়া।

পৃথিবীতে এনটেরোব্যাকটারের ১,২৯১টি ধরন রয়েছে। তাদের সাথে তুলনা করে দেখা যায়, আইএসএসে থাকা ব্যাকটেরিয়াগুলো মানুষকে অসুস্থ করে দিতে সক্ষম। বিএমসি মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত হয় এই ব্যাকটেরিয়া নিয়ে গবেষণার তথ্য।

গবেষকরা জানান, পাঁচটি ধরনের মাঝে তিনটি ধরনই এনটেরোব্যাকটার বুগানডেসিসের প্রকরন। এগুলো মূলত নবজাতক শিশু ও দুর্বল রোগীকে আক্রমণ করে। এসব ব্যাকটেরিয়ার কিছু ড্রাগ-রেজিসটেন্সও দেখা যায়, অর্থাৎ ওষুধেও এসব ব্যাকটেরিয়া মরে না। এ সমস্যাটি বেশ গুরুতর এবং ভবিষ্যতে যেসব মহাকাশচারী আইএসএসে যাবেন তাদের স্বাস্থ্যগত সমসায় পড়তে হতে পারে।

গবেষণার লেখক ড. নিতিন সিং জানান, এই ব্যাকটেরিয়াগুলো ভাইরুলেন্ট নয় এখনো, তবে ভবিষ্যতে তারা ক্ষতিকর হয়ে উঠতে পারে। এসব ব্যাকটেরিয়া রোগ তৈরি করার ঝুঁকি ৭৯ শতাংশ। তবে মহাকাশে এসব ব্যাকটেরিয়া কী ধরনের আচরণ করবে তা জানতে আরো গবেষণার প্রয়োজন।

আইএসএসে ব্যাকটেরিয়া এই প্রথম নয় অবশ্য। গত বছর মহাকাশচারীরা ধারনা করেছিলেন মহাকাশযানটির বাইরের দেয়ালে ব্যাকটেরিয়া রয়েছে। তবে পরে ধারনা করা হয় তা অন্য কোনো মহাকাশযান থেকে এসেছে। কিন্তু ভবিষ্যতের মহাকাশযাত্রাগুলোর জন্য এই গবেষণা গুরুত্বপূর্ণ বটে। মানুষ যদি অন্য গ্রহে যাত্রা করে ও পৃথিবীতে ফিরে ডাক্তার দেখানোর সুযোগ না থাকে, তাহলে এসব জীবাণুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন। সূত্র: আইএফএলসায়েন্স

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১১:১৭এএম/২৫/১১/২০১৮ইং)