• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন

মহাকাশে চিকেন বার্গার পাঠাচ্ছে কেন কেএফসি?


প্রকাশের সময় : জুন ১৫, ২০১৭, ৪:২১ PM / ৩৪
মহাকাশে চিকেন বার্গার পাঠাচ্ছে কেন কেএফসি?

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : জুনের ২১ তারিখে ওয়ার্ল্ড ভিউ এন্টারপ্রাইজ নামের একটি কোম্পানি বায়ুমন্ডলের স্ট্র্যাটোস্ফিয়ারে পাঠাচ্ছে একটি নতুন উদ্ভাবিত মহাকাশযান, স্ট্রাটোলাইট। হিলিয়াম পোরা একটি বেলুনের সাহায্যে এই স্ট্রাটোলাইট ভূপৃষ্ঠ থেকে ৪৬ কিলোমিটার (৩০ মাইল) ওপরে যাচ্ছে বেশ কিছুদিনের জন্য। স্ট্র্যাটোস্ফিয়ারের পরিবেশকে কাজে লাগিয়ে সে বিভিন্ন এলাকার ওপর দিয়ে উড়ে যাবে এবং সপ্তাহ বা মাসব্যাপী ভেসে থাকতে পারবে সেখানে।

এ ধরণের অভিযানের কারণ হলো, ভবিষ্যতে ভয়েজার নামের একটি ক্যাপসুল স্ট্র্যাটোস্ফিয়ারে উৎক্ষেপণ করতে চায় ওয়ার্ল্ড ভিউ। অর্থের বিনিময়ে এই ক্যাপসুল যাত্রীদের নিয়ে যাবে ৩০ কিলোমিটার (১৯ মাইল) ওপরে। সেখান থেকে পৃথিবীর বক্র দিগন্ত দেখতে পাবে তারা, এরপর তাদেরকে আবার পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। এই ক্যাপসুলে থাকবে ওয়াই-ফাই, একটি শৌচাগার এবং একটি বার।

তাদের এই ধারণা কতটুকু বাস্তবায়িত হবে, সেটা দেখাই হলো স্ট্রাটোলাইটের লক্ষ্য। কিন্তু এতে বিজ্ঞানেও উপকার হবে বই কী। ৪,৫০০ কিলোগ্রাম ওজন নিয়ে এত উচ্চতায় গিয়ে অবস্থান করাটা অনেক গবেষকের জন্যই কাজে আসবে। তবে ২১ তারিখের এই উড্ডয়নের লক্ষ্য গবেষণা নয়, বরং এতে মালামাল হিসেবে থাকবে একটি কেএফসি স্পাইসি জিঙ্গার চিকেন স্যান্ডউইচ।

ওয়ার্ল্ড ভিউ এই কাজটি করার পেছনে কারণ দেখিয়েছে, তাদের পার্টনার হিসেবে কেএফসি থাকার অর্থ একটা সময়ে মহাকাশযাত্রার ব্যাপারটি বাণিজ্য উপযোগী হয়ে উঠবে। মহাকাশযাত্রায় স্পন্সরশিপ ব্যাপারটা খুবই দুর্লভ। তবে কিছু কিছু ছোট কোম্পানি এরকম স্পন্সরশিপ পেতেই পারে।

“হ্যাঁ, এই পুরো চিকেন স্যান্ডউইচের ব্যাপারটা একটু হাস্যকর,” বলেন ওয়ার্ল্ড ভিউ এর কো ফাউন্ডার টেবার ম্যাককালাম। “কিন্তু তারা অভিনব একটি মার্কেটিং এক্সপেরিমেন্ট করতে যাচ্ছে এবং আমরা কয়েক দিনব্যাপী একটি স্ট্র্যাটোস্ফিয়ার অভিযান চালাতে যাচ্ছি, তাই দুই পক্ষেরই লাভ হচ্ছে,” বলেন তিনি।

এই অভিযানের পুরোটাই লাইভ স্ট্রিম হবে www.KFCin.space থেকে। এছাড়াও yesweareactuallysendingachickensandwichto.space থেকে আপনি পেতে পারেন এর ব্যাপারে আরো তথ্য। সূত্র : আইএফএল সায়েন্স

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:১৮পিএম/১৫/৬/২০১৭ইং)