• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন

মন বসছে না কাজে, চকলেট কফি খান


প্রকাশের সময় : মার্চ ১৯, ২০১৭, ১১:০০ AM / ৪০
মন বসছে না কাজে, চকলেট কফি খান

ঢাকারনিউজ২৪.কম:

সকালে উঠেই চাই ধোঁয়া ওঠা এক কাপ গরম কফি। না হলে যেন দিনটাই ঠিকঠাক শুরু হতে চায় না। কোনো কাজে মনও বসে না। আপনারও কি কাজে মনসংযোগ করতে কফির প্রয়োজন পড়ে? তা হলে কফির সঙ্গে মিশিয়ে নিন চকলেট।

ওজন কমানো‌, শারীরিক সক্রিয়তা বাড়ানো, ডায়াবেটিস, অ্যালঝাইমার’স, ডিমেনশিয়ার ঝুঁকি কমানোর মতো কফির গুণের কথা ডায়েটিশিয়ানরা বলে থাকলেও এর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ক্যাফেইনের কারণে চিকিৎসকরা বরাবরই কফিকে স্বাস্থ্যকর খাবারের তালিকায় ফেলতে নারাজ। তবে একটি নতুন গবেষণা বলছে, চকলেট সমৃদ্ধ গরম কফি মনসংযোগ আরো গভীর করতে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়া ও ক্লার্কসন ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, উৎকণ্ঠা ও ক্লান্তি কমিয়ে মনযোগ ও সতর্কতা বাড়াতে বিশেয কার্যকর চকলেট কফি।

গবেষক আলি বুলানির মতে, কোকো মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। যা শেখার ক্ষমতা বাড়িয়ে দেয়। ক্যাফেইন শুধু খেলে তা উৎকণ্ঠা বাড়িয়ে দেয়। কিন্তু ক্যাফেইনের সঙ্গে কোকো মেশালে তা উৎকণ্ঠা বশে রাখতে পারে।

গবেষণায় অংশগ্রহণকারীদের তিন ভাগে ভাগ করে এক দলকে দেওয়া হয় কোকো সমৃদ্ধ ক্যাফেইন, দ্বিতীয় দলকে শুধু ক্যাফেইন ও তৃতীয় দলকে কিছুই দেওয়া হয় না। এরপর তাদের মুড ও শেখার ক্ষমতা পরীক্ষা করে দেখা হয়। স্ক্রিনে কিছু লেটার ফ্ল্যাশ করে খেয়াল করতে বলা হয় কখন এ-র পর এক্স আসছে। কখন বিজোড় সংখ্যা পরপর আসছে এবং কিছু বিয়োগ করতে দেওয়া হয়। ফলাফল নিয়ে বুলানির দাবি, কোকো ও ক্যাফেইন মনসংযোগ ও একাগ্রতা বাড়াতে সাহায্য করে। পড়ুয়াদের জন্যও চকলেট কফি অত্যন্ত উপকারী বলে দাবি করেছেন তিনি।

বিএমসি নিউট্রিশন জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১১:০০এএম/১৯//২০১৭ইং)