• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন

মঙ্গলগ্রহের বাসিন্দা তালিকায় আরব আমির শাহিও


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৭, ২০১৭, ৭:২১ PM / ৪২
মঙ্গলগ্রহের বাসিন্দা তালিকায় আরব আমির শাহিও

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মঙ্গলগ্রহ নিয়ে মাতামাতির শেষে নেই যেন! শুধু মার্কিন মুলুকই নয়, লালগ্রহে মঙ্গলযান পাঠিয়েছে ভারতও। এর পরের পদক্ষেপ অবশ্যই হবে মঙ্গলগ্রহে ভারতীয়দের অবতরণ।

কিন্তু, তার আগে ‘মার্স ডেসার্ট রিসার্চ স্টেশন’-এর তৈরি ‘হ্যাবিট্যাট প্রোটোটাইপ’-এর উপর গবেষণা করা হবে। এর মাধ্যমে মঙ্গলগ্রহের আবহাওয়া সম্পর্কে একটি ইঙ্গিত পাওয়া যাবে। মঙ্গলগ্রহে প্রতিনিয়ত ঘটে চলা ধুলিঝড়ের প্রভাব নিয়েও চলছে গবেষণা। একই সঙ্গে মানুষের শরীরে উপস্থিত ব্যাকটেরিয়া মঙ্গলগ্রহের পরিবেশে কতটা ক্ষতি করতে পারে তা নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চলছে। গত ১৬ বছর ধরে এই গবেষণা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে ১০০০-এর বেশি তরুণ-তরুণী অংশ নিয়েছেন প্রোগ্রামটিতে। এবার ভারতীয় একটি দলও এমডিআরএস-এ গেছে গবেষণা করতে।

ভারতের পরে এবার সেই তালিকায় নাম লেখাল সংযুক্ত আরব আমির শাহিও। ভ্যালেন্টাইনস দিবসের প্রায় শেষ বেলায় একটি টুইট থেকেই তা জানা যায়। সে দেশের প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রশিদ অল মাখতুম ও দুবাইয়ের ‘ক্রাউন্ড প্রিন্স’ শেখ মহম্মদ বিন জায়েদ অল নাহেন, যুগলে এক ঘোষণা করেন যে ২১১৭ সালের মধ্যে আমির শাহি থেকেও মানুষ পাঠানো হবে মঙ্গলগ্রহে।
‘মার্স ২১১৭’ নামের এই প্রজেক্টে আমির শাহি কাজ করবে আন্তর্জাতিক বৈজ্ঞানিকদের সঙ্গে। ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’ অনুষ্ঠানে, ১৩৮টি দেশের প্রতিনিধিদের সামনে ঘোষণাটি করা হয়।সূত্র : এবেলা

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:০৮পিএম/১৭/২/২০১৭ইং)