• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

ভালো কাটুক দিনটি


প্রকাশের সময় : মার্চ ২৯, ২০১৭, ১:৫২ PM / ৪৯
ভালো কাটুক দিনটি

ঢাকারনিউজ২৪.কম:

একটি ভোর মানে একটি দিনের সূচনা। আরো একটি দিন পৃথিবীর আলো-বাতাসে কাটানোর পূর্বাভাস। দিনের শুরু দেখেই নাকি বলে দেয়া যায় দিনটি কেমন যাবে। তবে সবসময় কি তা সত্যি হয়! অনেক সময় অনেক চমক আমাদের জন্য অপেক্ষা করে। আবার অনেক সময় হয়ত দুঃসহ বার্তা নিয়ে আসে। কিছু বিষয় ঘটে প্রকৃতির নিয়মে যা আসলে আমাদের হাতে থাকে না। তবে কিছু বিষয় আপনি চাইলে সুন্দর করতে পারেন। দিনের শুরুতে আপনার কিছু ইতিবাচক কাজ আপনার দিনটিকে করে তুলতে পারে সুন্দর। নিউ ইয়র্ক টাইমস-এর বেস্টসেলিং বই ‘দ্য হ্যাপিনেস অ্যাডভানটেজ’-এ, লেখক শন অ্যাকর এমনই কিছু সহজ পদ্ধতির কথা জানিয়েছেন।

নিঃশ্বাস : ভোরের আবহাওয়া স্নিগ্ধ থাকে। তখন মেডিটেশন করাটা শরীরের পক্ষে খুবই কার্যকরী। মাত্র দু’মিনিট সম্পূর্ণভাবে মনোনিবেশ করুন নিজের শ্বাসপ্রশ্বাসের দিকে। এর ফলে আপনার একাগ্রতা ও মস্তিষ্কে অক্সিজেনের প্রভাব- দুইই বৃদ্ধি পায়।

ইতিবাচক ঘটনার বিবরণ : সারাদিনের নানা ঘটনাবলির মধ্যে যেকোনো একটি ঘটনা যা আপনাকে উদ্বুদ্ধ করেছে, সবিস্তারে তা লিখে রাখুন ডায়রিতে। এই অভ্যাসের ফলে, বারবার ওই অভিজ্ঞতার কথা স্মরণ করতে বা পড়ার অবকাশ থাকে।

Din

কৃতজ্ঞতা স্বীকার : কৃতজ্ঞতা স্বীকার করা মন ও শরীরের পক্ষে ভালো। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে লিখে ফেলুন ৩টি এমন কারণ। টানা ২১ দিন এই পদ্ধতি মেনে চললে, তা ব্রেন-কে অনেক বেশি পজিটিভ ও অপটিমিস্টিক করে বলে জানিয়েছেন লেখক শন অ্যাকর।

১৫ মিনিট শরীরচর্চা : বাড়ির পাশের মাঠ বা পার্কে হাঁটা বা ঘরের ভেতরেই অল্পবিস্তর হাত-পা চালানো। চাইলে মিউজিক চালিয়ে একটু এরোবিক্সও করতে পারেন। শুধু শরীর নয়, এমন অভ্যাসের ফলে মনও ভালো থাকে। নিজেকে বলতে পারবেন ‘আমার দিন শুরু হয় পজিটিভ অ্যাক্টিভিটি দিয়ে’।

বন্ধুকে লেখা : লেখক শন অ্যাকরের এটি সব থেকে প্রিয় পন্থা। তার মতে, ‘আমাকে কেউ কিছু ভালো বললে যেমন আমার মন ভালো হয়ে যায়, তেমনি আমার কোনো ভালো মন্তব্য অন্যকেও খুশি দিতে পারে’।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০১.৫১ পিএম/২৯//২০১৭ইং)