• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

ভারত চাল রপ্তানি বন্ধ করেনি : বাণিজ্যমন্ত্রী


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৪, ২০১৭, ৭:২৪ PM / ৬৬
ভারত চাল রপ্তানি বন্ধ করেনি : বাণিজ্যমন্ত্রী

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ভারত সরকার চাল রপ্তানি বন্ধ করেনি বা এ ধরনের কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। প্রতিদিন ভারত থেকে বাংলাদেশে বিপুল পরিমাণ চাল আমদানি হচ্ছে। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন। খবর: বাসস।

তোফায়েল আহমেদ বলেন, কিছু অসাধু ব্যবসায়ী চালের বাজার অস্থিতিশীল করার উদ্দেশ্যে এ ধরনের মিথ্যা চিঠির মাধ্যমে অপপ্রচার চালানোর চেষ্টা করছে। এ ধরনের স্বাক্ষরবিহীন মিথ্যা চিঠিতে বিভ্রান্ত হওয়ার কারণ নেই।

তিনি বলেন, একটি কুচক্রি মহল ভারত সরকারের একটি স্বাক্ষরবিহীন মিথ্যা চিঠির মাধ্যমে বাংলাদেশে চাল রপ্তানি বন্ধের বিষয়ে অপপ্রচার চালাচ্ছে। অসাধু ব্যবসায়ীরা এ অপপ্রচার চালাতে পারে।

বাণিজ্যমন্ত্রী বলেন, কিছু পত্র-পত্রিকায়ও এর উপর ভিত্তি করে এ সংবাদ প্রচার করা হয়েছে যা সঠিক নয়। দেশ ও জাতির স্বার্থে সাংবাদিকদের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে আরো দায়িত্বশীল ও যত্নবান হওয়া প্রয়োজন।
তিনি বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি সেক্টরে প্রতিদিন বিপুল পরিমাণ চাল আমদানি হচ্ছে। চাল আমদানির ক্ষেত্রে কোনো ধরনের জটিলতা নেই। বাজারেও চালের স্বাভাবিক সরবরাহ রয়েছে। দেশের মানুষের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

দেশে চালের কোনো সংকট নেই উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, প্রয়োজনীয় চাল মজুত রয়েছে। বাজারে পর্যাপ্ত চালের সরবরাহ রয়েছে। হাওর এলাকায় পানি প্রবেশ এবং বন্যার কারণে যে ক্ষতি হয়েছে, চাল আমদানি করে তা পূরণ করা হচ্ছে।

তিনি বলেন, সরকার ইতিমধ্যে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। ভারতসহ বিভিন্ন দেশ থেকে প্রতিদিন চাল আমদানি হচ্ছে। বেসরকারি পর্যায়ে প্রতিদিন ট্রাকে করে চাল আসছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, চালের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। খোলাবাজারে ন্যায্য মূল্যে চাল বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবিলম্বে দেশের সাধারণ মানুষ এ চাল কিনতে পারবেন।

চালের অবৈধ মজুতদারদের বিরুদ্ধে অভিযান চলছে জানিয়ে তিনি বলেন, প্রতিটি জেলা প্রশাসক এবং পুলিশ সুপারকে অভিযান পরিচালনা করার নির্দেশ প্রদান করা হয়েছে। অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরকারের ভাবমূর্তি নষ্ট করার উদ্দেশ্যে যারা এ সব কাজ করছে, তাদের কাউকে ছাড় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তোফায়েল আহমেদ।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৭:১৮পিএম/১৪/৯/২০১৭ইং)