• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন

‘ব্যাংক ঋণ নির্ভরতা উৎপাদন খাতের ক্ষতি করবে’


প্রকাশের সময় : জুন ৭, ২০১৮, ৯:৩৫ PM / ১৪৮
‘ব্যাংক ঋণ নির্ভরতা উৎপাদন খাতের ক্ষতি করবে’

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বাজেট ঘাটতি পূরণের জন্য সরকারের ঋণ নেয়ার প্রবণতা বৃদ্ধি পাবে বলে মনে করছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। এতে অর্থ প্রবাহ কমে গেলে উৎপাদন খাতে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

এফবিসিসিআই বলছে, ব্যাংক সুদের হার গত তিন মাসে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। এটা কোনভাবে অর্থনীতির জন্য ভালো নয়।

বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পর্যালোচনায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে ডাকা সংবাদ সম্মেলনে এমনটাই জানায় ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠনটি।

প্রস্তাবিত বাজেট সম্পর্কে জানতে চাইলে এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, তাৎক্ষনিকভাবে কোনো মন্তব্য করা যাবে না। আমরা এ বিষয়ে আরও পর্যালোচনা করে দু’দিন পরে জানাবো।

তবে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজেটের অর্থ সঠিকভাবে ব্যবহার করতে না পারায় প্রতি বছর প্রস্তাবিত বাজেটের আকার বাড়ছে। বাজেটের অর্থ বছরের শুরুতে ব্যবহার না করলে ব্যবসায় প্রভাব ফেলবে।

তার মতে, জিডিপি বৃদ্ধি পাওয়ার তুলনায় বাজেটের আকার বড় না। গত বাজেটের তুলনায় ২৫ দশমিক ২২ শতাংশ প্রস্তাবিত বাজেটে বেশি। আর গত বছরের মূল বাজেটের তুলনায় ১৬ দশমিক ০৬ শতাংশ এ বছরের বাজেট বেশি।

নতুন বাজেট আসার তিন মাস আগে বিগত বাজেটের অর্থ খরচ করার প্রবণতা বন্ধ না হলে ব্যবসায় প্রভাব ফেলবে বলেও জানান সফিউল ইসলাম।

একইসঙ্গে বাজেটের নানা দিক তুলে তা ভালো হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। সামাজিক নিরাপত্তা বেষ্টনী আওয়তা বৃদ্ধির প্রশংসা করেন এফবিসিসিআই সভাপতি।

বেসরকারি খাতে করপোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে আনার প্রশংশা করে আরও কয়েকটি সেক্টরকে এর আওতায় আনার দাবি জানান তিনি।

শিল্প কাঁচামালে বাজেটে অগ্রিম আয়কর কমিয়ে আনার প্রস্তাব ব্যবসায়ীদের তরফ থেকে থাকলেও তা অব্যাহত রাখায় শিল্পে প্রভাব ফেলবে মনে করছেন সফিউল ইসলাম। নতুন বাজেটে অনেক চ্যালেঞ্জ আছে যা ব্যবসাকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেবে বলেও মনে করছেন তিনি।

ব্যাবসায় চ্যালেঞ্জের বিষয়ে তিনি জানান, মেগা প্রকল্প, নতুন প্রকল্প এসব ব্যবসার চ্যালেঞ্জ। এইগুলো ব্যবসায় ব্যয় বৃদ্ধি করবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ প্রমুখ।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৯:২৬পিএম/৭/৬/২০১৮ইং)