• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন

ব্যবসায়ীদের কাছে বাজেট প্রস্তাব চেয়েছে এনবিআর


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০১৭, ২:১২ PM / ৩৬
ব্যবসায়ীদের কাছে বাজেট প্রস্তাব চেয়েছে এনবিআর

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ২০১৭-১৮ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব আহ্বান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এজন্য আগামী ৯ মার্চের মধ্যে বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনকে লিখিতভাবে স্ব স্ব বাজেট প্রস্তাব ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) কাছে পাঠাতে বলা হয়েছে। একই সঙ্গে প্রস্তাবের ফটকপি এনবিআরের ই-মেইলে দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

গতকাল সোমবার দেশের সব চেম্বার ও অ্যাসোসিয়েশনকে এ মর্মে একটি চিঠি দিয়েছে এনবিআর। এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ বিষয়টি নিশ্চিত করেছেন।
এনবিআরের প্রথম সচিব (কর পরীক্ষণ ও প্রশিক্ষণ ) ও প্রধান বাজেট সমন্বয়কারী আবু মো. কামরুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড একটি অংশগ্রহণ মূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই বিভিন্ন শিল্প ও বনিক সমিতির, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান করে আসছে।
এরই অংশ হিসাবে বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনকে আগামী ৯ মার্চের মধ্যে লিখিতভাবে স্ব স্ব বাজেট প্রস্তাব এফবিসিসিআই-এর কাছে পাঠাতে অনুরোধ করা হলো। একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফট কপি ই-মেইল (nbrbudget2017@gmail.com) এর মাধ্যমে এনবিআরে পাঠাতে হবে।
চিঠিতে বলা হয়েছে, চেম্বার ও অ্যাসোসিয়েশনের পাঠানো প্রস্তাবগুলো জাতীয় রাজস্ব বোর্ড গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। তবে যে সব প্রতিষ্ঠান, সংস্থা বা দফতর কোনও চেম্বার বা অ্যাসেসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি উল্লেখিত ই-মেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব পাঠাতে পারবে।
এর আগে প্রতিবছরের মতো মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অনুবিভাগ থেকে দেশের বিভিন্ন কাস্টমস হাউজ, কাস্টমস স্টেশন, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কাছে বাজেট প্রস্তাব এবং সুপারিশমালা চাওয়া হয়।
প্রতি বছরের জুন মাসে জাতীয় সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী জাতীয় বাজেট প্রস্তাব ঘোষণা করে থাকেন। এরপর বিভিন্ন পক্ষের মতামত নিয়ে সংযোজন-বিয়োজন করে বাজেট প্রস্তাব চূড়ান্ত করা হয়।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/২:১০পিএম/২৮/২/২০১৭ইং)