• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

বুধবার থেকে জাতীয় এসএমই মেলা শুরু


প্রকাশের সময় : মার্চ ১৩, ২০১৭, ৬:৫৮ PM / ৩৮
বুধবার থেকে জাতীয় এসএমই মেলা শুরু

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : জাতীয় এসএমই মেলা-২০১৭ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে। চলবে ১৯ মার্চ পর্যন্ত। জাতীয় এসএমই মেলা-২০১৭ উপলক্ষে সোমবার ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম।
তিনি জানান, ৫ দিনব্যাপী এবারের মেলায় ২০০ এসএমই প্রতিষ্ঠানের জন্য ২১৬টি স্টল থাকছে। এ ছাড়া ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্রের স্টল থাকবে।
বুধবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম, দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে। কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না।
তিনি জানান, অনেক স্থানে উদ্যোক্তাদের প্রস্তুত পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা নেই। তাদের বিপণনের সুবিধা বাড়াতে এ মেলা বিশেষ ভূমিকা রাখবে। মেলায় প্রবেশে কোনো ফি দিতে হবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।
এসএমই ফাউন্ডেশন জানায়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা ও ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতেই এ মেলার আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে ১ লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট দেওয়া হবে।
এবারের মেলায় প্রথমবারের মতো ব্যবসা বহুমুখীকরণ : নারী উদ্যোক্তাদের প্রস্তুতি; নতুন ভ্যাট আইনে এসএমইবান্ধব ব্যবস্থা এবং নন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেনইবল এসএমই ফাইন্যান্সিং শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের জেনারেল ম্যানেজার শাহিন আনোয়ার, মিডিয়া উপদেষ্টা সালাম জুবায়ের প্রমুখ।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:৫০পিএম/১৩/৩/২০১৭ইং)