• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

বিশ্ব ব্যাংক ৬ বিলিয়ন ডলার ঋণ দেবে


প্রকাশের সময় : এপ্রিল ২১, ২০১৭, ৯:৩৭ AM / ৩০
বিশ্ব ব্যাংক ৬ বিলিয়ন ডলার ঋণ দেবে

ঢাকারনিউজ২৪.কম:

আগামী তিন বছরে বাংলাদেশকে ছয় বিলিয়ন ডলার ঋণ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্ব ব্যাংক।

ওয়াশিংটনে বৃহস্পতিবার শুরু হওয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠকে বিশ্ব ব্যাংক সদরদপ্তরে সংস্থাটির দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সনের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈঠক শেষে অর্থমন্ত্রী এই ঋণ সহায়তার প্রতিশ্রুতি পাওয়ার কথা জানান।

তিনি বলেন, অ্যানেট ডিক্সন আগামী তিন বছরে ২০১৭-১৮ থেকে ২০১৯-২০ অর্থবছরে প্রতিবছর দুই বিলিয়ন ডলার হিসাবে মোট ছয় বিলিয়ন ডলার ঋণ সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

জুনেই বিশ্ব ব্যাংকের বাংলাদেশকে ঋণ সহায়তার আগের তিন বছরের প্যাকেজ শেষ হচ্ছে জানিয়ে মুহিত বলেন, ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছরে তাদের চার বিলিয়ন ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি ছিল।

“সেখানে আমরা তার চেয়ে বেশি পেয়েছি।”

আগামী জুলাই থেকে বাংলাদেশের নতুন অর্থবছর শুরু হওয়ার কথা ডিক্সনকে স্মরণ করিয়ে মুহিত বলেছেন, “আমরা বরাবরের মতো অ্যাম্বিশাস বাজেট দিতে চাই। গত আটবার আমরা ১০-১১ শতাংশ বাড়িয়ে বাজেট দিয়েছি, এবারও সেটা করব।”

এবার বাজেটে মানবসম্পদ উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে বলে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে জানান মুহিত।

চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাজেট বরাদ্দ না কমানোর বিষয়টিও ডিক্সনকে জানিয়েছেন মুহিত। তিনি জানান, বিশ্বব্যাপী শরণার্থীদের পুনর্বাসনে একটি ‘উইনডো’ খুলছে বিশ্ব ব্যাংক।

আইএমএফ-বিশ্ব ব্যাংকের এই বৈঠকে অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলে আছেন গভর্নর ফজলে কবির, অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) দায়িত্বপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আজম ও বিশ্ব ব্যাংকের বাংলাদেশের বিকল্প পরিচালক মোশাররফ হোসেন ভূঁইয়া রয়েছেন।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৯.৩৬এএম/২১//২০১৭ইং)