• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন

বিশ্ব ইজতেমায় গাড়ি পার্কিং ও ডাইভারশনে ডিএমপির নির্দেশনা


প্রকাশের সময় : জানুয়ারী ১০, ২০১৮, ১০:১২ PM / ৫৫
বিশ্ব ইজতেমায় গাড়ি পার্কিং ও ডাইভারশনে ডিএমপির নির্দেশনা

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : টঙ্গীর তুরাগ নদীর তীরে ১২ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা। বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসলমানদের সার্বিক নিরাপত্তা ও নির্বিঘ্নে বিশ্ব ইজতেমাকে সফল করতে প্রতিবারের মতো এবারও বিশ্ব ইজতেমা দুইটি পর্বে অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব আগামী ১২ জানুয়ারি থেকে শুরু হয়ে ১৪ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৯ জানুয়ারি থেকে শুরু হয়ে ২১ জানুয়ারি পর্যন্ত চলবে।

বিশ্বের বিভিন্ন দেশের অতিথিবৃন্দসহ দেশের অভ্যন্তরের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ বিশ্ব ইজতেমা ময়দানে সমবেত হন। এ বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে গাড়ি পার্কিং ও ডাইভারশন সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

১০ জানুয়ারি বুধবার বিকেলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে গাড়ি পার্কিং সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ হতে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোনো যানবাহন পার্কিং করা যাবে না। ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহনসমূহ নিম্নবর্ণিত স্থানসমূহে বিভাগ অনুযায়ী পার্কিং করতে হবে।

চট্টগ্রাম বিভাগের গাড়ি পার্কিং গাউসুল আজম এভিনিউ (১৩নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)।

ঢাকা বিভাগের গাড়ি পার্কিং সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত। সিলেট বিভাগের গাড়ি পার্কিং উত্তরাস্থ ১২নং সেক্টর শাহমখদুম এভিনিউতে। আর খুলনা বিভাগের গাড়ি পার্কিং উত্তরাস্থ ১৬ ও ১৮নং সেক্টরের খালি জায়গা।

এছাড়াও রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের গাড়ি পার্কিং করতে হবে প্রত্যাশা হাউজিংয়ে। আর বরিশাল বিভাগের গাড়ি পার্কিং ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশনে।

ঢাকা মহানগরীর গাড়ি উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গাতে পার্কিং করতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক বা হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।

ডাইভারশন সম্পর্কে বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডাইভারশন চলাকালীন সময়ে আশুলিয়া হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

আর মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যানসহ সকল প্রকার যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে। একইসঙ্গে কাকলী, মিরপুর হতে আগত যানবাহনসমূহ এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণী দিয়ে চলাচল করবে।

প্রগতি সরণী হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ বিশ্বরোড ক্রসিংয়ে ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১৪ ও ২১ জানুয়ারি বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও এ্যাম্বুলেন্স ব্যতিত সকল প্রকার যাবাহনের চালকগণকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছে।

আর বিদেশগামী বা বিদেশ ফেরত যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে ভোর চারটা থেকে প্রতিদিন মোতায়েন থাকবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:১২পিএম/১০/১/২০১৮ইং)