• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন

বিরল ঘটনা : জোড়া বাছুর প্রসব করল গাভী!


প্রকাশের সময় : মে ১৪, ২০১৮, ১০:১৫ PM / ৫৯
বিরল ঘটনা : জোড়া বাছুর প্রসব করল গাভী!

মোঃ ফজলে রাব্বি, বাগাতিপাড়া(নাটোর) : নাটোরের বাগাতিপাড়ায় এক গাভী এক সাথে দুই বাছুর প্রসব করেছে। রোববার উপজেলার মাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। জন্মের পর থেকেই বাছুর দুটিকে দেখতে এলাকার উৎসুক মানুষ ওই বাড়িতে ভীড় করছেন।

গাভীর মালিক আখের আলী জানান, তিন বছর আগে তিনি গাভীটি বাজার থেকে কিনেছেন। গত বছর গাভীটি গর্ভধারন করে। রোববার সকালে গাভীটি প্রথমে একটি বাছুর প্রসব করে। সেসময় তার স্ত্রী ফিরোজা বেগম সেখানে ছিলেন। প্রথম বাছুর প্রসবের কিছু সময় পরই আরেকটি বাছুর প্রসব করতে দেখে তার স্ত্রী অবাক হন। দুটি বাছুরই বকনা বাছুর। জন্মের পর থেকেই বাছুর দুটি সুস্থ্য আছে এবং তারা মা গাভীটির দুধ পান করছে। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে ওই দিন থেকেই বাছুর দুুটিকে এক নজর দেখতে সকাল-বিকাল সাধারন মানুষ ওই বাড়িতে ভীড় করছেন। তাদের গাভী একই সাথে দুটি বকনা বাছুর প্রসব করায় তারা বেশ খুশি হয়েছেন বলে জানিয়েছেন তার স্ত্রী ফিরোজা বেগম।

বাছুর দেখতে আসা পাশের চিথলিয়া গ্রামের হাসান মাহমুদ বলেন, এটি একটি বিরল ঘটনা। এর আগে এমন ঘটনা তিনি কখনও দেখেননি।

এ ব্যাপারে উপজেলা প্রানি সম্পদ কার্যালয়ের ভেটেনারী সার্জন অভিমান্য চন্দ্র বলেন, এক সাথে একই রকমের দুইটি বাছুর জন্মানোর ক্ষেত্রে জাইগোট ভেঙ্গে দুটি অংশে পৃথক হয়। এটি একটি সাধারন প্রক্রিয়া। তবে এ ঘটনা সাধারনত দেখা যায় না। এতে মালিক দম্পতি আর্থিকভাবে লাভবান হয়েছেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:১০পিএম/১৪/৫/২০১৮ইং)