• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

বিক্রয় চাপে দর কমেছে ৭০ শতাংশ প্রতিষ্ঠানের


প্রকাশের সময় : জুলাই ১২, ২০১৭, ৬:০৪ PM / ৩১
বিক্রয় চাপে দর কমেছে ৭০ শতাংশ প্রতিষ্ঠানের

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : অব্যাহত বিক্রয় চাপে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমে এসেছে। এসময় বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ৭০.৩০ শতাংশ বা ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার দর ছিল নিম্নমুখী।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মুল্য সূচক কমেছে ১০০ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৩২টির এবং অপরিবর্তিত আছে ৩৩টির। এ সময় বাজারে ৩৪ কোটি ৫৪ লাখ ৭৩ হাজার ২৯৯টি শেয়ার হাতবদল হয়। যার বাজার মূল্য ছিল ৯১৪ কোটি ২৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩২০ কোটি ৬৮ লাখ টাকা।

এ সময় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৯ দশমিক ৯৮ পয়েন্ট কমে অবস্থান করেছে পাঁচ হাজার ৭৯০ দশমিক ৭৮ পয়েন্টে। ডিএসইএস সূচক ৫ দশমিক ১৬ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৩১৬ দশমিক ৬৯ পয়েন্টে। ডিএসইএস সূচক ১০ দশমিক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১১৬ দশমিক ৩১ পয়েন্টে।

দিন শেষে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কেয়া কসমেটিকসের। এদিন কোম্পানিটির ৭৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে থাকা জেনারেশন নেক্সটের ৩৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৩২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল ইফাদ অটোস।
লেনদেনে এরপর রয়েছে- ফু-ওয়াং ফুড, বেক্সিমকো, ইসলামি ব্যাংক, তুং-হাই নিটিং, নূরানী ডাইং, সাইফ পাওয়ার ও অগ্নি সিস্টেমস।
এদিকে সিএসইতে লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২১২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। সিএসইতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৯৯ লাখ টাকা। এ সময় সিএসইর সাধারণ মূল্য সূচক কমেছে ১০০ দশমিক ৭৪ পয়েন্ট।
দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল কেয়া কসমেটিকস। এদিন কোম্পানিটির ৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- জেনারেশন নেক্সট, বেক্সিমকো, ফু-ওয়াং ফুড, মবিল যমুনা, ইসলামি ব্যাংক, সাইফ পাওয়ারটেক, সিএনএ টেক্সটাইল, ডোরিন পাওয়ার ও অগ্নি সিস্টেমস।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:০৫পিএম/১২/৭/২০১৭ইং)