• ঢাকা
  • রবিবার, ১৬ Jun ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

বিএনপি জোট ছাড়লেন ব্যারিস্টার পার্থ


প্রকাশের সময় : মে ৬, ২০১৯, ৯:৫০ PM / ২৯
বিএনপি জোট ছাড়লেন ব্যারিস্টার পার্থ

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।

সোমবার(৬ মে) রাতে দলটির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ সাংবাদিকদের কাছে এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘এইমাত্র আমার দল ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল।’ পরে পার্থ জোট ছাড়ার যুক্তি তুলে ধরে সংবাদমাধ্যমে একটি বিবৃতিও পাঠিয়েছেন।

এতে তিনি উল্লেখ করেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর ২০ দলীয় জোট স্থবির হয়ে যায় এবং রাজনীতি ঐক্যফ্রন্টমুখী হয়ে পড়ে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারের সঙ্গে সংলাপে বিএনপি বাদে ২০ দলের অন্য কারও সম্পৃক্ততা ছিল না। তবে শুধুমাত্র সংহতি ও সহমত পোষণের জন্যই ২০ দলের সভা ডাকা হতো।

পার্থের অভিযোগ, ঐক্যফ্রন্ট ও বিএনপি নির্বাচন প্রত্যাখ্যান করে সংসদে যাবে না বলেছিল। কিন্তু, তারা শেষ মুহূর্তে শপথ নিয়ে সংসদে যোগ দেয়। এতে আমরা অবাক হয়েছি।

বিজেপি মনে করে, শপথ গ্রহণের মাধ্যমে ঐক্যফ্রন্ট ও বিএনপি ৩০ ডিসেম্বরের ‘প্রহসনের’ নির্বাচনকে প্রত্যাখ্যান করার নৈতিক অধিকার হারিয়েছে। আর এ কারণগুলো দেখিয়েই ২০ দলের রাজনীতি থেকে বেরিয়ে আসার কথা জানালেন পার্থ।

পরে রাতে দলটির মহাসচিব আবদুল মতিন সাউদ বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিতর্কিত ও প্রহসন দাবি করে ২০ দল সেটি প্রত্যাখ্যান করেছিল। কিন্তু, সম্প্রতি জোটের প্রধান শরিক দল বিএনপির সিদ্ধান্তে তাদের নির্বাচিতরা শপথ নিয়েছেন। সংসদে যাচ্ছেন। এজন্য আমরা আর ওই জোটে থাকা সমীচীন মনে করছি না।’

তিনি বলেন, ‘২০ দল এখন বিএনপির কাছে গুরুত্বহীন। তারা জাতীয় ঐক্যফ্রন্টকে প্রাধান্য দিচ্ছে। এমন অবজ্ঞা নিয়ে রাজনীতি করা সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘আপাতত বিজেপি কোনো জোটে যাচ্ছে না। দল গুছিয়ে পরে সিদ্ধান্ত নেয়া হবে।’

ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের বাবা প্রয়াত নাজিউর রহমান মঞ্জু। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ ফজলুল করিম সেলিমের বোনের স্বামী। পার্থও বঙ্গবন্ধু পরিবারে বিয়ে করেছেন।

চার দলীয় জোটের সঙ্গে ১৯৯৯ সাল থেকে এবং পরে ২০ দলীয় জোটভুক্ত হয়ে রাজনীতি করে আসছিল বিজেপি। অবশ্য ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই ২০ দলীয় জোট ছেড়ে যায় ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) একাংশের নেতারা।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৫৩পিএম/৬/৫/২০১৯ইং)