• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

বার কাউন্সিল নির্বাচন : ৬২ আইনজীবীর মনোনয়নপত্র জমা


প্রকাশের সময় : এপ্রিল ১০, ২০১৮, ৮:৫৯ AM / ১১১
বার কাউন্সিল নির্বাচন : ৬২ আইনজীবীর মনোনয়নপত্র জমা

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে ৬২ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। মনোনয়ন দাখিলের শেষদিনে গত ৮ এপ্রিল পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন। বার কাউন্সিল দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচনের জন্য ঘোষিত তফসিল অনুযায়ী ৩ এপ্রিল থেকে ৮ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র দাখিলের সময়। আগামী ১৫ এপ্রিল বিকেল ৪টায় মনোনয়নপত্র বাছাই করা হবে। তাছাড়া প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ আগামী ১৮ এপ্রিল। আর ভোটগ্রহণ করা হবে আগামী ১৪ মে।

সারাদেশের আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। মোট ৪৩ হাজার ৭১৩ জন আইনজীবী তিন বছরের জন্য এই নির্বাচনে তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

এবারের নির্বাচনে আওয়ামী লীগ বা সরকার সমর্থক এবং বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের প্যানেল ঘোষণা করা হয়েছে। উভয় প্যানেলের প্রার্থীরা তাদের মনোনয়ন পত্র দাখিল করেছেন।

আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেলভুক্ত নেতারা হলেন, বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদারকে, ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, জেড আই খান পান্না, পরিমল চন্দ্র গুহ ও শ ম রেজাউল করীম। এই সাতজন সাধারণ সদস্য পদে লড়বেন।

আর সাতটি আঞ্চলিক সদস্য পদে আছেন, ‘এ’ গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, ‘বি’ গ্রুপ থেকে মো. কবির উদ্দিন ভূঁইয়া, ‘সি’ গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, ‘ডি’ গ্রুপ থেকে এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, ‘ই’ গ্রুপ থেকে পারভেজ আলম খান, ‘এফ’ গ্রুপ থেকে মো. ইয়াহিয়া ও ‘জি’ গ্রুপ থেকে মো. রেজাউল করিম।

এদিকে বিএনপি সমর্থক আইনজীবী প্যানেলের সাধারণ সদস্য প্রার্থীরা হলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান, তৈমূর আলম খন্দকার, বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মো. আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া।

আর অঞ্চলভিত্তিক সদস্য পদে ‘এ’ গ্রুপ থেকে মো. মহসীন মিয়া, ‘বি’ গ্রুপ থেকে বাধন কুমার গোস্বামী, ‘সি’ গ্রুপ থেকে শেখ মোখলেসুর রহমান, ‘ডি’ গ্রুপ থেকে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, ‘ই’ গ্রুপ থেকে এস আর ফারুক ও ‘এফ’ গ্রুপ থেকে মো. ইসহাককে মনোনয়ন দেওয়া হয়েছে।

বার কাউন্সিল নির্বাচনে মোট ১৪জন সদস্য নির্বাচিত হন। এর মধ্যে সারা দেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ সদস্য পদে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরো সাত সদস্য নির্বাচিত হয়ে থাকেন। নির্বাচিত এই ১৪ জনের ভোটে তাদের একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হবেন। আর অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে বার কাউন্সিলের চেয়ারম্যান হন। মোট ১৫ জনের কমিটি সংস্থাটি পরিচালনা করেন।

আগামী ১৪ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোটকেন্দ্র, দেশের জেলা সদরের সব দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্র এবং দেশের ১২ উপজেলা পর্যায়ে দেওয়ানি আদালত অঙ্গনে ভোটকেন্দ্রে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বর্তমানে বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক আইনজীবীরা, এই সংখ্যা ১০। তাদের মধ্য থেকে বেশ কয়েকজন এবারো মনোনয়ন পেয়েছেন। বর্তমান কমিটিতে বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা চার।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:৫৮এএম/১০/৪/২০৮ইং)