• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন

বাইকে নানা রকম কসরত


প্রকাশের সময় : এপ্রিল ১, ২০১৭, ৮:৫৭ AM / ৪৩
বাইকে নানা রকম কসরত

ঢাকারনিউজ২৪.কম:

সামনের হেডলাইট-মিটার খোলা, বাইকের পেছনে লোহা লাগানো, ছোট ফগ লাইট সামনে, একটু অন্য রকম বাম্পার, পুরো বাইকটি বিভিন্ন রকম রং, লাইট ও স্টিকার দিয়ে সজ্জিত। এতক্ষণ বর্ণনা দেওয়া হলো একটা মোটরসাইকেলের। এমন সজ্জার বড় কারণ হলো, এই মোটরসাইকেলে নানা রকম কসরত দেখানো যায়, যা স্টান্ট নামেই বেশি পরিচিত।

একজন বাইকচালকের কসরত

একজন বাইকচালকের কসরতবর্তমান প্রজন্মের কাছে বাইকের এই কসরত বেশ আকর্ষণীয়। ঢাকা তো বটেই, ঢাকার বাইরেও অনেক তরুণ এখন মোটরসাইকেল স্টান্ট করতে সিদ্ধহস্ত। প্রতিটি স্টান্টের আবার আলাদা আলাদা নামও রয়েছে। বেশির ভাগই ইংরেজি—হুইলি, স্টপই, বারনাউট, বার্ন আউট, সার্কেল, হিউম্যান কম্পাস।

দেশজুড়ে ছড়িয়ে থাকা এমন তরুণদের একত্র করতেই রাজধানীতে হয়ে গেল ‘এখানেই বাইক বাজা’ নামের মেলা। অনলাইনে বেচাকেনার প্রতিষ্ঠান এখানেই ডটকম এর আয়োজক। গত ২৪ ও ২৫ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে বসেছিল এই আসর। এখানেই দুই দিন ধরে নানা ধরনের কসরত দেখিয়েছেন স্টান্ট করতে পারা তরুণেরা। বাইক স্টান্ট দেখানোর পাশাপাশি পুরোনো মোটরসাইকেলও বেচাকেনা হয়েছে মেলায়।

তরুণদের একজন মোটরবাইক স্টান্ট দল ‘রোড রাইডার্স’-এর সংগঠক বাইকার চিন্ময় সরকার। নিজের অভিজ্ঞতা সম্পর্কে বললেন, ‘২০০৭ সালে ভালো লাগা থেকে স্টান্ট করার প্রতি আগ্রহ তৈরি হয়। ওই সময় থেকেই চর্চা শুরু করেছি। এখন তো অনেককে শেখাই।’ জানালেন, রোড রাইডার্সের ২২ জন সদস্য রয়েছেন, যাঁদের মধ্যে ১৬ জন পেশাদার মানের স্টান্ট করতে পারেন।

.

অনেক তরুণই এখন বাইক স্টান্টে পারদর্শী

অনেক তরুণই এখন বাইক স্টান্টে পারদর্শীস্টান্ট করতে আগ্রহী তরুণদের কিছু পরামর্শও দিলেন চিন্ময়। প্রথম হচ্ছে নিরাপত্তা। একজন স্টান্ট রাইডারকে সব সময় হেলমেট এবং প্রয়োজনীয় সব নিরাপত্তা নিতে হয়। সেফটি জ্যাকেট, হ্যান্ড গ্লাভস, ব্যাকবোন গার্ড, এলবো গার্ড, নি গার্ড, জুতা ইত্যাদি অবশ্যই পরতে হবে। পাশাপাশি নিরাপদ পরিবেশে স্টান্ট করতে হবে। যেখানে যানবাহন ও মানুষের চলাচল সাধারণত হয় না, সে রকম রাস্তায় বাইক স্টান্ট করতে হবে।

বাইক বাজার মেলার আয়োজক এখানেই ডটকমের ব্র্যান্ড ও যোগাযোগ ব্যবস্থাপক শাফায়াত আলী বললেন, ‘মেলা উপলক্ষে বেশ কয়েকটি জনপ্রিয় মোটরবাইক গ্রুপকে আমন্ত্রণ জানিয়েছিলাম। সবাই আমাদের ডাকে সাড়া দিয়েছে। তরুণেরা দিন দিন বাইকের ওপর আগ্রহ দেখাচ্ছে, এটা আমাদের জন্য ভালো খবর।’

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৮.৫৪ এএম/০১//২০১৭ইং)