• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১১ অপরাহ্ন

বাংলাদেশে বড় বিণিয়োগ করতে আগ্রহি সৌদি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৫, ২০১৯, ৮:৩২ AM / ৯৮
বাংলাদেশে বড় বিণিয়োগ করতে আগ্রহি সৌদি

সৌদি আরব থেকে সবুজ আহমেদ : আরব নিউজসহ স্থানীয় গণমাধ্যম মারফতে জানা গেছে, সৌদি সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরি এবং বাণিজ্য বিনিয়োগ মন্ত্রী ড মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে বিশাল বিনিয়োগ প্রতিনিধিদল নিয়ে সহসাই ঢাকায় আসবেন। সফরটি ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। নির্ভরযোগ্য সূত্রে জানা যায় সফর সূচী পরিবর্তন হতে পারে। তবে উভয় দেশের কূটনৈতিক সূত্র বলছে প্রস্তাব দেয়া হয়েছে চলতি মাসের মধ্যে যে কোন দিন তবে নিশ্চিত সময় তারিখ বলা মুশকিল।প্রস্তাবিত পনের তারিখ থেকে আগ পিছ ও হতে পারে।চেষ্টা চলছে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক করতে। এরি মধ্যে কথা চালাচালি শুরু হয়েছে উচ্চপর্যায়ে আলোচনাও চলছে এখনো দিনক্ষন চূড়ান্ত হয়নি।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও বলছেন, সৌদি আরবের এত হাই প্রোফাইল ডেলিগেশনের এটাই হবে প্রথম বাংলাদেশ সফর। বিশেষ করে ব্যবসা বিনিয়োগের ব্যাপারে সৌদি আরবের তরফে অতীতে এমন আগ্রহ দেখা যায়নি কখনো।

সৌদি আরবের অর্থ মন্ত্রনালয়ের বরাত দিয়ে সৌদি তথ্য এজেন্সি জানিয়েছে, সৌদি সরকার বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহি। এরই মধ্যে তাঁরা ব্যবসা বান্ধব বিনিয়োগের জন্য কিছু খাত যাছাই বাছাই করেছে।জানা যায় বিনিয়োগ উপযোগি চিহ্নিত হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ওষুধ শিল্প, পোশাক খাত, পেট্রোকেমিক্যাল, টেলিকমিউনিকেশন, আইসিটি, জ্বালানি, অবকাঠামো নির্মাণ, জাহাজ নির্মাণ ও কৃষি প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৮:৩২এএম/৫/২/২০১৯ইং)