• ঢাকা
  • বুধবার, ২৯ মে ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন

বাংলাদেশের রাষ্ট্রদূত পর্যায়ে ৬ দেশে রদবদল


প্রকাশের সময় : মে ৮, ২০১৭, ৮:৫৫ AM / ৭৪
বাংলাদেশের রাষ্ট্রদূত পর্যায়ে ৬ দেশে রদবদল

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ছয়টি দেশে রাষ্ট্রদূত পর্যায়ে রদবদলের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে এই রদবদলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রে জানা গেছে, লিবিয়া, ওমান, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম ও সুইডেনে নতুন রাষ্ট্রদূত নিয়োগের অনুমোদন দিয়েছে সরকার।
সূত্র আরো জানা গেছে, দক্ষিণ কোরিয়ায় কর্মরত রাষ্ট্রদূত জুলফিকার রহমানকে ব্রাজিলে মিজারুল কায়েসের স্থলাভিষিক্ত করা হয়েছে। সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সরওয়ারকে ওমানে এবং ওমানে কর্মরত রাষ্ট্রদূত শেখ সেকান্দার আলীকে লিবিয়ায় একই পদে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।
এছাড়াও সুইডেনে গোলাম সরোয়ারের স্থলাভিষিক্ত হবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক নাজমুল ইসলাম। আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক আবিদা ইসলামকে জুলফিকার আলীর স্থলে দক্ষিণ কোরিয়ায় রাষ্ট্রদূত করা হচ্ছে। ভারতের মুম্বাইয়ে ডেপুটি হাইকমিশনার সামিনা নাজকে রাষ্ট্রদূত হিসেবে ভিয়েতনামে নিয়োগ দেয়া হয়েছে।
প্রসঙ্গত, গত ১১ মার্চ ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েস দেশটির রাজধানী ব্রাসিলিয়ায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুর পর থেকেই দূতাবাসটি রাষ্ট্রদূতশূন্য হয়ে পড়ে। এছাড়া, লিবিয়াতে নিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল শহীদুল হকের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ গত বছরের ডিসেম্বরে শেষ হয়ে যাওয়ার পর সেখানেও কোনও রাষ্ট্রদূত নেই।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:৫৫এএম/৮/৫/২০১৭ইং)