• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন

‘ফেসবুক বন্ধ করে দেওয়ার সময় এসেছে’


প্রকাশের সময় : মার্চ ২১, ২০১৮, ১১:২৩ PM / ৫৭
‘ফেসবুক বন্ধ করে দেওয়ার সময় এসেছে’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : কিছুদিন ধরেই ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে কোণঠাসা হয়ে পড়েছে ফেসবুক। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতাও এখন এর বিরুদ্ধে কথা বলছেন।

২১ মার্চ বুধবার এক টুইটে হোয়াটসঅ্যাপের এক প্রতিষ্ঠাতা, ব্রায়ান অ্যাকটন জানান, ফেসবুক ডিলিট করার সময় এসেছে। তিনি #deletefacebook হ্যাশট্যাগ ব্যবহার করেন এই টুইটে।

তার এই বক্তব্য গুরুত্বপূর্ণ, কারণ হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠানটি ফেসবুকেরই মালিকানাধীন। ২০১৪ সালে ১৯ বিলিয়ন মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছিল ফেসবুক। গত বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত ব্রায়ান অ্যাকটন ফেসবুকের সঙ্গে ছিলেন। ফেসবুক ছেড়ে যাওয়ার পর সম্প্রতি তিনি মেসেজিং অ্যাপ ‘সিগনাল’-এর পেছনে ৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছেন।

#deletefacebook হ্যাশট্যাগ ব্যবহার করে অনেকেই ফেসবুকের বিরুদ্ধে কথা বলছেন। ক্যামব্রিজ অ্যানালিটিকা ডাটা ফার্মটি ৫০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর অজান্তেই তাদের তথ্য সংগ্রহ করেছে, এটা জানার পর থেকে ফেসবুকের সুনাম কমে এসেছে দ্রুত।

বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে ফেসবুক তাদের প্ল্যাটফর্ম থেকে ক্যামব্রিজ অ্যানালিটিকা ও স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যালায়েন্স (এসসিএল) নামের দুটি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে। এ ঘটনায় নিজেদের দায় অস্বীকার করেছে ফেসবুক ও ক্যামব্রিজ অ্যানালিটিকা। এরপরেও চলতি সপ্তাহে স্টক মার্কেটে ৫০ বিলিয়ন মার্কিন ডলার মূল্য হারিয়েছে ফেসবুক। (সূত্র : CNN)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:২২পিএম/২১/৩/২০১৮ইং)