• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন

ফেসবুক নিয়ে সিলিকন ভ্যালিতে আতঙ্ক!


প্রকাশের সময় : মার্চ ২৫, ২০১৮, ৯:৩৭ PM / ৪২
ফেসবুক নিয়ে সিলিকন ভ্যালিতে আতঙ্ক!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : তথ্য প্রযুক্তির দুনিয়ায় ঝড় তোলা জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এখন বেশ বিপাকে রয়েছে। তথ্য ফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় সংস্থাকে ৫০ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি গুনতে হয়েছে। মার্ক জুকারবার্গের উদ্ভাবিত সংস্থাকে ১৪ শতাংশ বাজার মূল্য হারাতে হয়েছে। এরমধ্যে অনেক ব্যবহারকারীও ফেসবুক ব্যবহার নিয়ে শঙ্কায় রয়েছেন।

এমন অবস্থায় প্রযুক্তি নগরী হিসেবে পরিচিত সিলিকন ভ্যালির ফেসবুক নির্ভর অনেক প্রতিষ্ঠান শঙ্কার মধ্যে রয়েছেন। বিশেষ করে ডাটা নির্ভর ব্যবসা চালায় এমন প্রতিষ্ঠানগুলো চোখে অন্ধাকার দেখছে। বর্তমান মন্দা পরিস্থিতি যদি ভবিষ্যতেও বহাল থাকে তবে টিকে থাকার স্বার্থে নতুন পথ খুঁজতে শুরু করেছে সংস্থাগুলো।

ধারণা করা হচ্ছে, ফেসবুক সম্পর্কিত কেলেঙ্কারি প্রকাশ হওয়ার পর অন্যান্য অনেক প্রতিষ্ঠানই ফেঁসে যেতে পারে। ভয়টা তাদেরই বেশি যারা গ্রাহকের তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপন চালিয়ে থাকে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ চেষ্টা করেছেন ক্ষমা চেয়ে হলেও পরিস্থিতি শান্ত করার। কিন্তু তাতেও যে ব্যবহারকারীরা আশ্বস্ত হয়েছেন তা বলা যাবে না। তারা ক্যামব্রিজ অ্যানালিটিকা পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়ার ঘটনাকে ছোট করে দেখতে চাইছেন না। বরং অনেকে মনে করেন ভবিষ্যতেও এমন কুকর্ম বহালই থাকবে।

অনেকে ডিলিট ফেসবুক হ্যাশট্যাগ (#deletefacebook) আন্দোলনে যোগ দিয়েছেন। এই তালিকায় হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন, টেসলা ও স্পেস এক্সের মালিক ইলোন মাস্ক থেকে শুরু করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষেরা রয়েছেন।

ইলোন মাস্ক তো ফেসবুক থেকে ‘টেসলা’ ও ‘স্পেসএক্স’ সংস্থার অ্যাকাউন্ট পর্যন্ত মুছে ফেলেছেন। এমন কি এক টুইটার বার্তায় প্রশ্ন রেখেছেন ‘ফেসবুক আসলে কী?’

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৯:২৫পিএম/২৫/৩/২০১৮ইং)