• ঢাকা
  • শনিবার, ১১ মে ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

ফেসবুক ইউজারদের তথ্য চুরি : কংগ্রেস-বিজেপির বাকযুদ্ধ


প্রকাশের সময় : মার্চ ২১, ২০১৮, ১০:৪৮ PM / ৮৯
ফেসবুক ইউজারদের তথ্য চুরি : কংগ্রেস-বিজেপির বাকযুদ্ধ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ভারতে বিজেপির নেতৃত্বাধীন সরকার বুধবার অভিযোগ করেছে, কংগ্রেস যুক্তরাজ্যের প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানলিটিকাকে ২০১৯ সালে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রচারণার দায়িত্ব দিয়েছে। এরপরই বাকযুদ্ধে জড়িয়ে পড়ে দুই দল।

কেমব্রিজ অ্যানালিটিকা একটি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ফেসবুক ইউজারদের তথ্য ব্যবহার করে তারা ট্রাম্পকে নির্বাচনে জিততে সহায়তা করেছিল- সম্প্রতি এই তথ্য প্রকাশ পাওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক ও কেমব্রিজ অ্যানালিটিকা।

ভারতের নির্বাচনকে এভাবে প্রভাবিত করার চেষ্টা করা হলে ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গকে জবাবদিহি করার জন্য ডাকা হবে বলে হুমকি দিয়েছেন দেশটির আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।

আইন মন্ত্রণালয় এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা রবিশঙ্কর প্রসাদ অভিযোগ করেন, রাহুল গান্ধীর কংগ্রেসের সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকার যোগাযোগ রয়েছে।

রবিশঙ্কর প্রসাদ প্রশ্ন করেন, নির্বাচনে জিততে তথ্য চুরির উপরে নির্ভর করছে কংগ্রেস? রাহুল গান্ধীর সোশ্যাল মিডিয়া প্রোফাইলে কেমব্রিজ অ্যানালিটিকার ভূমিকা কী? একইসঙ্গে ফেসবুককেও সতর্ক করে দিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘কংগ্রেসের সঙ্গে তথ্য বিশ্লেষণ সংস্থার যোগ নিয়ে প্রশ্ন উঠছে না। বরং ভারতের গণতান্ত্রিক এবং স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচনের মূল্যবোধ নিয়ে প্রশ্ন উঠেছে। কেমব্রিজ অ্যানালিটিকার কাছে কত তথ্য ফাঁস করেছে কংগ্রেস?’

অনুমতি ছাড়াই ৫ কোটি ব্যবহারকারীর ফেসবুকের তথ্য চুরি করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্যই ব্রেক্সিট ও ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী ব্যবহার করেছিল ওই ব্রিটিশ সংস্থা।

গুজরাট নির্বাচনের আগে নির্বাচনী কৌশল ঠিক করতে কংগ্রেস কেমব্রিজ অ্যানালিটিকার সাহায্য নিয়েছিল বলে অভিযোগ করেছে বিজেপি।

ওই অভিযোগ নাকচ করে দিয়ে কংগ্রেসের সোশ্যাল মিডিয়ার প্রধান দিব্যা স্পন্দনা বলেন, ‘কংগ্রেসের সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকার সংযোগের খবর মিথ্যা। এর মধ্যে বিন্দুমাত্র সত্যতা নেই। ইরাকে ৩৯ জন ভারতীয়র হত্যা নিয়ে কেন সরকার মিথ্যা কথা বলেছিল? আপনারা তথ্য লুকিয়েছেন। ওই ঘটনা থেকে নজর ঘোরাতেই কংগ্রেসের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে।’

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১০:৪৮পিএম/২১/৩/২০১৮ইং)