• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন

ফের সাইবার হামলার আশঙ্কা!


প্রকাশের সময় : মে ১৫, ২০১৭, ১২:১১ PM / ৫১
ফের সাইবার হামলার আশঙ্কা!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বিশ্বজুড়ে শুক্রবার যে সাইবার হামলা চালানো হয়েছে সেটিকে বিভিন্ন দেশের সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য একটি ‘ওয়েক-আপ-কল’ বা সতর্কবার্তা বলে উল্লেখ করেছে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

এদিকে এক হামলার রেশ যেতে না যেতেই নিরাপত্তা বিশ্লেষকেরা আরেক দফা হামলার আশঙ্কা প্রকাশ করছেন।

সপ্তাহান্তের ছুটি কাটিয়ে ইউরোপ আমেরিকা জুড়ে সোমবার কোটি মানুষ কাজে ফিরবে। ফলে কম্পিউটারের চাহিদা থাকবে অনেক বেশি। তাই মনে করা হচ্ছে, আজ আরেক দফা সাইবার হামলার আশঙ্কা রয়েছে।

যুক্তরাজ্যে ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার বিভিন্ন প্রতিষ্ঠানকে সপ্তাহের শুরুতে তাদের কম্পিউটার সিস্টেম সুরক্ষিত রাখার পরামর্শ দিচ্ছে।

মাইক্রোসফট বলছে, বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুই লাখেরও বেশি কম্পিউটার র‌্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হওয়ার ঘটনাটিকে কম্পিউটার প্রযুক্তি বিষয়ে মানুষকে আরো বেশি সজাগ হওয়ার কথাই মনে করিয়ে দিয়েছে।

এ হামলার সময় হ্যাকাররা পুরনো সংস্করণের উইন্ডোজ অপারেটিং সিস্টেম যেসব কম্পিউটার ব্যবহার করা হতো মূলত তাদেরকেই টার্গেট করেছে।

মাইক্রোসফটের পক্ষ থেকে এক বিবৃতিতে রোববার বিভিন্ন দেশের সরকারের নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ পদ্ধতির সমালোচনা করা হয়।
এ সাইবার হামলায় ভাইরাস দিয়ে কম্পিউটার বিকল করে দিয়ে হ্যাকাররা টাকা দাবি করছেন। সূত্র : বিবিসি
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:০৭পিএম/১৫/৫/২০১৭ইং)