• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

ফিলিপাইনের জঙ্গিদের মধ্যে ৩ বাংলাদেশি!


প্রকাশের সময় : জুন ২৪, ২০১৭, ৬:৫৭ PM / ১৩৫
ফিলিপাইনের জঙ্গিদের মধ্যে ৩ বাংলাদেশি!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধরত আইএসপন্থী জঙ্গিদের মধ্যে বাংলাদেশের নাগরিকও রয়েছে। দেশটির সংবাদমাধ্যম বানার নিউজ এক প্রতিবেদনে জানায়, ইসলামিক স্টেট অফ মারাওয়ি নামের চরমপন্থী দলটিতে মোট ৮৯ জন বিদেশি যোদ্ধা রয়েছে। যাদের মধ্যে ৩ জন বাংলাদেশের নাগরিক।

সেই প্রতিবেদনে বলা হয়, ফিলিপাইনের পুলিশের কাছে তথ্য আছে, মারাওয়ি শহরসহ মিন্দানাওয়ের বিভিন্ন এলাকায় যুদ্ধে এই ৮৯ জন বিদেশি যোদ্ধা অংশ নিচ্ছে। বাংলাদেশ ছাড়াও এই দলে রয়েছে ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া, ভারত, সিঙ্গাপু্র আর সৌদি আরবের নাগরিক। এই দলে রোহিঙ্গা নাগরিকও রয়েছে বলে সরকারের একটি সুত্র দাবি করেছে।

শনিবার প্রেসিডেন্টের মুখপাত্র এরনেস্তো এক বিবৃতিতে জানান, “মিন্দানাওয়ে ৮৯ জন সন্দেহভাজন বিদেশি জঙ্গি থাকার তথ্য যাচাই করে দেখছে কর্তৃপক্ষ। ইন্দোনেশিয়া কিংবা মালয়েশিয়া হয়ে তারা মিন্দানাও হয়ে ফিলিপাইনে প্রবেশ করে থাকতে পারে।” ফলে ফিলিপাইনে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়াকে সঙ্গে করে একটি ত্রিপক্ষীয় সহযোগিতামূলক সম্পর্ক তৈরি জরুরি বলে এরনেস্তো জানান।

প্রতিবেদনে বলা হয়, আইএসের পূর্ব এশিয়া বিভাগকে শক্তিশালী করতে মাহমুদ নামের এক মালয়েশিয় জোর উদ্যোগ নিয়েছে। সে মালয়েশিয়া ও ফিলিপাইনে সদস্য সংগ্রহ ও প্রশিক্ষণ দেওয়ার কাজ করছে। তারই অংশ হিসেবে ফিলিপাইনে থাকা আবু জামান নামের এক ব্যক্তিকে মাহমুদ জঙ্গি নিয়োগের দায়িত্ব দেয়।

জামান বাংলাদেশ তো বটেই, মিয়ানমার থেকেও রোহিঙ্গা নাগরিকদের নিয়ে মিন্দানাও পর্যন্ত নিয়ে আসার কাজ করত। কিন্তু গত জানুয়ারি মাসে দুই বাংলাদেশিসহ জামান পুলিশের হাতে আটক হয়। এরপর তার কাছ থেকে আইএসের সংগঠিত হওয়ার বিষয়ে নানা তথ্য বেরিয়ে আসে।

গত বছর ইসনাইলন হাপিলন নামের এক ব্যক্তিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার আমির ঘোষণা করে আইএস। এরপর যুক্তরাষ্ট্র ও ফিলিপাইন সরকার তার মাথার উপর পুরস্কার ঘোষণা করে।

ওই জঙ্গি নেতাকে ধরতে মারাউয়িতে ফিলিপাইনের সেনাবাহিনী অভিযানও চালায়। কিন্তু তা ব্যর্থ হয়। এরপর মে মাসের শেষ দিকে হাপিলনের মারাওয়ি জঙ্গিরা শহরটি দখলে নেয়। ফিলিপাইন সেনাবাহিনীর আশঙ্কা, জঙ্গি দলটি সম্ভবত যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুত করছে।

এরপর শহরটি পুনরুদ্ধারে সেনাবাহিনী অভিযান চালালেও কার্যত ফল মেলেনি। বরং দুই পক্ষের সংঘর্ষে বহু বেসামরিক নাগরিক হতাহত হচ্ছেন। প্রাণ বাঁচাতে শহর ত্যাগে বাধ্য হয়েছেন অন্তত পৌনে দুই লাখ মানুষ।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:৫৫পিএম/২৪/৬/২০১৭ইং)