• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

প্রেসিডেন্টের ক্ষমা পেলেন মিয়ানমারের ৫৮ রোহিঙ্গা


প্রকাশের সময় : মে ২৮, ২০১৮, ১০:৫০ PM / ৬৩
প্রেসিডেন্টের ক্ষমা পেলেন মিয়ানমারের ৫৮ রোহিঙ্গা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বাংলাদেশ থেকে আবার মিয়ানমারে প্রবেশের সময় গ্রেফতার হওয়া ৫৮ জন উদ্বাস্তু রোহিঙ্গাকে ক্ষমা করেছেন দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট।

তাদের মিয়ানমার কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। তবে দেশটির সরকার দাবি করেছে, কক্সবাজার শিবির থেকে ফেরত যাওয়াদের প্রথম ব্যাচটি মিয়ানমারের অভ্যর্থনা কেন্দ্রে (রিসেপশন সেন্টার) পৌঁছেছে।

রবিবার মিয়ানমারের স্টেট কাউন্সিলরের কার্যালয় ‘কক্সবাজার শিবির থেকে প্রথম ফেরত আসারা অভ্যর্থনা কেন্দ্রে পৌঁছেছেন’ শীর্ষক এক বিবৃতিতে জানায়, এসব ফেরত আসাদের বিদ্যমান আইনে গ্রেফতার করা হয়েছিল এবং তাদের কয়েকজনকে কারাদণ্ড দেওয়া হয়।

তাদের কারাগার থেকে মুক্তি দিয়ে গত ২৬ মে নঙ কু ইয়া অভ্যর্থনা শিবিরে পাঠানো হয়। সেখানে প্রয়োজনীয় যাচাই শেষে তাদের হ্লা পুই কোয়াং ট্রানজিট ক্যাম্পে পাঠানো হবে বলে মিয়ানমার সরকার জানিয়েছে।

এমন সংবাদ বিবৃতির মাধ্যমে মিয়ানমার সরকার কী বুঝাতে চেয়েছে সে বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মিয়ানমার জানিয়েছে, যারা সন্ত্রাসে জড়িত ছিল না শুধু তাদের জন্যই এই ব্যবস্থা নেওয়া হবে। আর যারা সন্ত্রাসী কাজে জড়িত ছিল তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত পাঠাতে গত বছরের ২৩ নভেম্বর মিয়ানমারের রাজধানী নেপিদোতে বাংলাদেশ ও মিয়ানমার চুক্তি স্বাক্ষর করেছিল।

এই চুক্তি অনুযায়ী, ফেরত যাওয়াদের গ্রহণ করতে দুটি অভ্যর্থনা কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে বলে দাবি করেছে মিয়ানমার সরকার। এসব অভ্যর্থনা কেন্দ্রে যাচাই করার পর ফেরত যাওয়াদের অস্থায়ীভাবে ট্রানজিট ক্যাম্পে রাখা হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৫০পিএম/২৮/৫/২০১৮ইং)