• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

পুঁজিবাজারের দুই কোম্পানি বন্ধ


প্রকাশের সময় : মার্চ ৫, ২০১৯, ১:২২ PM / ৩৪
পুঁজিবাজারের দুই কোম্পানি বন্ধ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ব্যবসায়িক কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখায় পরিদর্শনে গিয়ে পুঁজিবাজারের তালিকাভুক্ত ২ কোম্পানির কারখানায় প্রবেশ করতে পারেনি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সম্প্রতি ডিএসই’র প্রতিনিধি দল এ কোম্পানি পরিদর্শনে যায়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলো হলো- সিএনএ টেক্সটাইল ও তুং হাই নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

সিএনএ টেক্সটাইল:

২০১৫ সালের ২১ জানুয়ারি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় সিএনএ টেক্সটাইল। তালিকাভুক্ত কোম্পানিটি আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪৫ কোটি টাকা উত্তোলন করে। আইপিও’র মাধ্যমে উত্তোলিত অর্থের ৩০ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ২৫৪ টাকায় ব্যাংক ঋণ পরিশোধের ঘোষণা দিয়েছিল।

বাদবাকি টাকার ১২ কোটি ৩১ লাখ ৪৭ হাজার ৯৯৬ টাকায় মেশিনারিজ ক্রয় ও ব্যবসা সম্প্রসারণের ঘোষনা দিয়েছে কোম্পানিটি। এছাড়া ১ কোটি ৮০ লাখ ৮৯ হাজার ৭৫০ টাকা আইপিও অর্থ উত্তোলন সংক্রান্ত ব্যয় হিসাবে হিসাবে দেখানো হয়।

এদিকে, আইপিও পরবর্তী সময়ে স্টক ডিভিডেন্ড বাবদ কোম্পানিটি ৬৪ কোটি ৩১ লাখ ৬০ হাজার টাকা উত্তোলন করে কোম্পানিটি। কিন্তু মালিকানা জটিলতায় ২০১৭ সালের মার্চের পর থেকে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের হদিস পাওয়া যাচ্ছে না।

উল্লেখ্য, সোমবার (৪ মার্চ) দিনশেষে কোম্পানিটির শেয়ার দর ৩.৭০ টাকায় স্থিতি পেয়েছে। বিগত ৫২ সপ্তাহে কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৮.৪০ টাকা। কিন্তু কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা।

তুং হাই নিটিং অ্যান্ড ডাইং:

২০১৪ সালের পহেলা সেপ্টেম্বর পুঁজিবাজারে পুঁজিবাজারে লেনদেন শুরু করে তুং হাই নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে সাড়ে ৩ কোটি শেয়ার ছেড়ে ৩৫ কোটি টাকা পুঁজিবাজার থেকে উত্তোলন করে।

কিন্তু আইপিও’র অর্থ প্রাপ্তির ৩ বছরের ব্যবধানে কোম্পানিটির ব্যবসা বন্ধ হয়ে যায়। ২০১৬-১৭ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের পর থেকে কোম্পানিটি ডিএসইকে ব্যবসায়ের আর কোন তথ্য জানায়নি।

আইপিও পরবর্তী সময়ে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৮০ কোটি ১৩ লাখ টাকা হলেও পরবর্তী বছরগুলোতে স্টক ডিভিডেন্ড ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ১০৬ কোটি ৬৫ লাখ ৩০ হাজার টাকা।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:২৩পিএম/৫/৩/২০১৯ইং)