• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন

পিঁপড়ে মারলে কি গুনাহ হবে?


প্রকাশের সময় : জানুয়ারী ২৮, ২০১৮, ৭:৪৫ PM / ৩৬
পিঁপড়ে মারলে কি গুনাহ হবে?

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : প্রশ্ন : পিঁপড়ে আমাদের আশপাশেই থাকে। মিষ্টি কোনো কিছুর গন্ধ পেলে তারা ছুটে আসে। আমরা অনেকেই এসব পিঁপড়ে হত্যা করি। আবার মধু সংগ্রহের জন্য মৌমাছিও হত্যা করেন অনেকে। আমরা শুনেছি হাদিসে নাকি এসব হত্যা করতে বারণ করা হয়েছে? এ বিষয়ে সঠিক তথ্য জানতে চাই কুরআন-হাদিসের আলোকে।

উত্তর : হ্যা, আপনি ঠিকই শুনেছেন। হাদিসে পিঁপড়া হত্যা করতে নিষেধ করা হয়েছে। মুসনাদে আহমদে আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত হয়েছে, ‘নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চার শ্রেণীর জীবকে হত্যা করতে নিষেধ করেছেন : পিঁপড়ে, মৌমাছি, হুদহুদ ও শ্রাইক (শিকারী পাখি বিশেষ)।’

তবে বিশেষজ্ঞ আলেমগণ বলেছেন, এই বিধান স্বাভাবিক ক্ষেত্রে। অর্থাৎ এরা মানুষকে কষ্ট না দিলে হত্যা করা যাবে না। পিঁপড়ে বা মৌমাছি যদি মানুষকে দংশন করে বা কষ্টের কারণ হয়, তাহলে হত্যা করা যাবে। যেমন অন্য হাদিস থেকে বিষয়টি প্রমাণিত হয়। আবদুল্লাহ ইবনু উমর (রা.) হতে বর্ণিত হয়েছে। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি হারামে কিংবা ইহরাম অবস্থায় পাঁচটি প্রাণী তথা ইঁদুর, কাক, চিল, বিচ্ছু ও হিংস্র কুকুর হত্যা করেছে, তার কোনো গুনাহ হবে না।’ (বুখারি, মুসলিম) অন্য বর্ণনায় সাপের কথাও উল্লেখ হয়েছে।

হাফেজ ইবনে হাজার (রহ.) বলেন, হাদিসে উল্লিখিত পাঁচ প্রকার প্রাণী ছাড়াও কষ্টদায়ক অন্যান্য প্রাণীও হত্যা করা বৈধ। কিন্তু এ বৈধতার কারণ সম্পর্কে তারা মতভেদ করেছেন। (১) ইমাম মালিক (রহ.) এর মতে তা কষ্টদায়ক প্রাণী, তাই হত্যা করা বৈধ। (২) ইমাম শাফেয়ি (রহ.) এর মতে তা খাওয়া অবৈধ, তাই তা হত্যা করা বৈধ। (৩) ইমাম আবু হানিফা (রহ.) এর মতে, হাদিসে বর্ণিত শুধু পাঁচ প্রকার প্রাণীই হত্যা করা বৈধ। তবে সাপ হত্যা করা অন্য দলিলের ভিত্তিতে এবং নেকড়ে বাঘ কুকুরের সঙ্গে সাদৃশ্য থাকার কারণে তা হত্যা করা বৈধ।

সৌদি আরবের সাবেক গ্রান্ড মুফতি শায়খ আবদুল্লাহ বিন বায (রহ.) এর ফতোয়া অবলম্বনে আবু আফিফা।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৭:৪৫পিএম/২৮/১/২০১৮ইং)