• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন

‘নিজ আঙিনা পরিষ্কার রাখি,সবাই মিলে সুস্থ থাকি


প্রকাশের সময় : অগাস্ট ১, ২০১৯, ৩:১৯ PM / ৩১
‘নিজ আঙিনা পরিষ্কার রাখি,সবাই মিলে সুস্থ থাকি

‘নিজ আঙিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’স্লোগানকে সামনে রেখে ডেঙ্গু সচেতনতায় মাঠে নেমেছে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচির উদ্বোধন করেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ডা. এমএ আজিজ।
এ সময় অধ্যাপক ডা. এমএ আজিজ বলেন, ডেঙ্গু প্রতিরোধে সমাজের সব শ্রেণির মানুষকে এগিয়ে আসতে হবে। সব শ্রেণির মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চিকিৎসক সমাজ কাজ করে চলেছে। তারই অংশ হিসেবে আমাদের চিকিৎসক, মেডিকেল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে, গণসচেতনতা বাড়াতে। পাশাপাশি আমাদের মেডিকেল কলেজের আশপাশের বাসাবাড়িতে সচেতনতার জন্য শিক্ষক প্রতিনিধিসহ শিক্ষার্থীরা লিফলেট ও কাউন্সিল করবে। আশা করি, এতে করে ডেঙ্গু সম্পর্কে সাধারণ মানুষ সচেতন হবে।

তিনি আরও বলেন, সরকারের একার পক্ষে এ ডেঙ্গু সমস্যা উত্তরণ করা সম্ভব নয়। এ জন্য চাই সবার সম্মিলিত প্রচেষ্টা। ইতোমধ্যে সরকারের তরফ থেকে ডেঙ্গু প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা বিনামূল্যে করার পাশাপাশি বেসকারি পর্যায়ে ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে। স্বাস্থ্য সেক্টরে নিয়োজিত সবার ছুটি বাতিল করেছে সরকার।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পাবলিক রিলেশন অফিসার সুব্রত মণ্ডল জানান, কর্মসূচির উদ্বোধনের পর সকাল ১০টায় মেডিকেল কলেজেটির উপাধ্যক্ষ অধ্যাপক ডা. ফারুকুল ইসলামের নেতৃত্বে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে একটি সচেতনতামূলক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে নিউসার্কুলার রোড, মৌচাক মোড়, সিদ্ধেশরী কলেজ হয়ে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের সামনে এসে শেষ হয়।

র‌্যালিতে মেডিকেল কলেজটির ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক ডা. মঞ্জুরুল কাদের খান, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক সানোয়ার হোসেন, কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুমাইয়া মাসরুরসহ কয়েকশ শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।

এদিকে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সাতটি টিম সাধারণ শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষে নগরীর খিলগাঁও আইডিয়াল স্কুল, মডেল হাইস্কুল খিলগাঁও, ঢাকা আইডিয়াল কলেজ, খিলগাঁও গভমেন্ট কলোনী হাইস্কুল, বাংলাদেশ আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, খিলগাঁও গার্লস স্কুল অ্যান্ড কলেজ, খিলগাঁও গভর্মেন্ট হাইস্কুলে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/০৩:১৯পিএম/০১/০৮/২০১৯ইং)