• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১১ অপরাহ্ন

নিজেকে নারী নয়, মানুষ ভেবেই কাজ করেন কাউন্সিলর বিন্নি


প্রকাশের সময় : মার্চ ৩, ২০১৮, ১২:৩০ AM / ৫১
নিজেকে নারী নয়, মানুষ ভেবেই কাজ করেন কাউন্সিলর বিন্নি

 

ঢাকারনিউজ২৪.কম, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সংরক্ষিত মহিলা(১৩,১৪,১৫) আসনের দ্বিতীয় মেয়াদে নির্বাচিত কাউন্সিলর শারমিন হাবিব বিন্নি। যিনি সাবেক প্যানেল মেয়র হিসেবেও সুনামের সহিত দায়িত্ব পালন করেছেন। ৮ই মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে ঢাকারনিউজ২৪.কম এর সাথে একান্ত সাক্ষাৎকারে অংশ নিয়েছেন এই নারী জনপ্রতিনিধি। সাক্ষাৎকার নিয়েছেন আমাদের রিপোর্টার (নারায়ণগঞ্জ) শাকিবুর হাসান শাকিব। সাথে ছিলেন মো. আবুল বাশার।

ঢাকারনিউজ২৪.কম : কেমন আছেন?
কাউন্সিলর বিন্নি : আলহামদুলিল্লাহ, ভাল আছি।

ঢাকারনিউজ২৪.কম : আপনি তো জন্ম থেকেই একটি রাজনৈতিক পরিবারে বেড়ে উঠেছেন।
কাউন্সিলর বিন্নি : ঠিক রাজনীতিক না, আমার পরিবার একটি জনপ্রতিনিধি পরিবার। রাজনীতিকদের আসলে ওই দলের সমর্থকরাই কেবল পছন্দ করে। কিন্তু জনপ্রতিনিধিদেরকে সব ধরনের মানুষই পছন্দ করেন। কারণ, জনপ্রতিনিধিরা জনগণের সেবক। আমি একটি জনপ্রতিনিধি পরিবারের সদস্য।

ঢাকারনিউজ২৪.কম : জনপ্রতিনিধি হিসেবে আপনার ওয়ার্ডের উন্নয়নে কি ধরনের কাজ করছেন?

কাউন্সিলর বিন্নি : যেদিন থেকে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছি সেদিন থেকে ১৩,১৪,১৫ নং ওয়ার্ডবাসীর সকল দায়িত্ব আমার নিজের কাঁধে নিয়েছি। পরপর দুইবার আমার জনগন ভোটের মাধ্যমে আমাকে তাদের সেবা করার যে দায়িত্ব দিয়েছেন, এখন সেই কাজের ধারাবাহিকতা বজায় রেখে সামনে এগিয়ে যাব। যেটুকু করতে পারব আশা রাখি তার চেয়ে বেশি করব। তাছাড়া আকাঙ্খা তো থাকেই অন্য ওয়ার্ডের কাউন্সিলরদের চেয়ে যেন আমার ওর্য়াডে অতিরিক্ত কিছু সুযোগ সুবিধা দিতে পারি। তবে, এই মুহুর্তে যেমন মশার উপদ্রব এর সমস্যায় আছে সাধারন জনগণ সেই সমস্যার সমাধানের চেষ্টা করছি। যদিও সিটি কর্পোরেশন থেকে এর ঔষধ দেওয়া হয়। কিন্তু অনেক ওয়ার্ড থাকার কারনে এখনো সব এলাকায় ওষুধ পৌছাতে পারেনি। এ নিয়ে একটু চেষ্টায় আছি। ১৩ এবং ১৪নং ওয়ার্ডের বোয়ালিয়া খালের কারনে আরও বেশী দূরহ অবস্থা হয়। আমি কর্পোরেশনের সিও সাহেবের সাথে একাধিকবার কথা বলেছি। তিনি জানান- কাজ চলছে, কিন্তু এখন পর্যন্ত কোন সমাধান পাইনি।

ঢাকারনিউজ২৪.কম : আসন্ন ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস নিয়ে আপনার মন্তব্য?

কাউন্সিলর বিন্নি : ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসে আমার খুব কষ্ট হয়। ৩৬৫ দিনই যে নারী ছাড়া পৃথিবী অচল, সেই নারীর জন্য বছরে একটি দিনই কেনো? শুধু কি একটি দিনই আমাদের জন্য? আর বাকি ৩৬৪ দিন কি আমাদের না। এতে প্রথমেই আমার খারাপ লাগে। আমার মতে, আমরা ছেলে বা মেয়ে হইনা কেন, কাজ করব আমরা মানুষ হিসেবে। আল্লাহর রহমতে যে কোনো লক্ষ্যে পৌছতে ছেলেদের চেয়ে মেয়েরা অনেক অনেক বেশি পরিশ্রম করে। কিন্তু তারপরও কেনো আমাদের সমাজে বাবা মায়েরা ছেলেদের চেয়ে মেয়েদেরকে আটকে রাখেন তা আমার বোধগম্য নয়। জানিনা বেঁচে থাকতেই এই নিয়ম পরিবর্তন হতে দেখতে পারব কি না।

ঢাকারনিউজ২৪.কম : আপনার এলাকার নারী ভোটারদের কাছে ৮ই মার্চের গুরুত্ব কি বলে আপনি মনে করেন?
কাউন্সিলর বিন্নি : আমার এলাকার সাধারন শ্রেণীর নারীরা বুঝেনা নারী দিবস কি? তাদের কাছে- বিন্নি আমাদের এলাকার মেয়ে, তাই তার কাছে সমস্যার কথা বলতে হবে। কারণ, যে কথাগুলো একজন পুরুষ জনপ্রতিনিধির কাছে বলা যায় না, তা নারী জনপ্রতিনিধির কাছে বলতে পারে শান্তি পায়।

ঢাকারনিউজ২৪.কম : নারী দিবসে নারীদের নিয়ে কোনো উদ্যোগ নিয়েছেন কি?
কাউন্সিলর বিন্নি : ৮ই মার্চ নারী দিবসে এলাকার সকল মা-বোনদেরকে নিয়ে আমি আমার কার্যালয়ে বসব। সব সময়ের মতো তাদের কথা শুনব। তাদের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করব। যেগুলো পারব না, তা মাননীয় মেয়র (যিনি নিজেও একজন নারী) তার কাছে সহযোগিতা চাইব।

ঢাকারনিউজ২৪.কম : শিক্ষা সহ নারীর এগিয়ে চলায় নানাবিধ প্রতিবন্ধকতার মূল কারণ কি বলে মনে করেন?

কাউন্সিলর বিন্নি : আমার মতে- নারীর প্রতিবন্ধকতার মূল কারণ হচ্ছে তার পরিবার। কিছু কিছু বাজে ছেলেপুলের কারণে ভয় পেয়ে মেয়েদের স্কুল/কলেজে যাওয়া বন্ধ করে দেয় মায়েরা। কিন্তু কেনো? মা ই তো আমাদের প্রথম শিক্ষক। মা ই তো শেখাবে মেয়েকে ভয়হীন জীবন-যাপন করতে। তাই বলব – নারীর প্রতিবন্ধকতার মূল বাঁধা তার পরিবার। প্রতিটা পরিবার থেকে মেয়েদের প্রতি যেদিন আস্থা, ভরসা জেগে উঠবে সেদিন থেকেই এ দেশে নারীর এগিয়ে চলায় কোনো প্রতিবন্ধকতা থাকবে না।

ঢাকারনিউজ২৪.কম : আপনার পরিবার সম্পর্কে বলুন।
কাউন্সিলর বিন্নি : আমার বাবা মৃত. হাবিবুর রহমান ৩৬টি প্রাইমারী স্কুলের নির্বাচিত সভাপতি ছিলেন। নন্দীপাড়া বৃহত্তর পঞ্চায়েত কমিটির সভাপতি সহ বিভিন্ন সামাজিক সংগঠনের গুরু দায়িত্বে ছিলেন। তিনি দারুণ একজন ফুটবলার হিসেবে অলিম্পিকে দুই দুইবার চান্স পেয়েছিলেন। জীবদ্দশায় তিনি গণমানুষের সেবায় কাজ করে গেছেন। এছাড়া আমার দাদা মরহুম সৈয়দ আলী মাস্টার ফতুল্লার ভাইস চেয়ারম্যান ছিলেন। তাদের আদর্শেই আমি নিজেকে গড়ে তুলেছি। তাছাড়া আমার জীবন সঙ্গী মো. আব্দুল্লাহ্। তিনি ঢাকার ছেলে। ঢাকাতেই একটি প্রাইভেট ফার্মে কর্মরত আছেন। তার অনুপ্রেরণাও অনেক আমার কাজের প্রতি।

ঢাকারনিউজ২৪.কম : নারী জনপ্রতিনিধি হিসেবে কাজ করতে গিয়ে কোনো সমস্যা ফিল করেন?
কাউন্সিলর বিন্নি : ১০০ তে ১১০% সমস্যা ফিল করি। অনেক প্রবলেম। তবে সেটা রাজনীতিক ভাবে নয়, ব্যক্তিগতভাবে সমস্যা সৃষ্টি করে। হয়ত সমাজের কিছু পুরুষ চায় না আমি একজন নারী হয়েও সম্মানজনক আসনে থেকে জনগণের জন্য কাজ করি।

15673556_388983314826520_598206836_n

ঢাকারনিউজ২৪.কম : ১৬ ই জানুয়ারি নারায়ণগঞ্জে হকার উচ্ছেদের নামে মেয়র আইভি বনাম এমপি শামীম ওসমান সমর্থকদের মাঝে যে উত্তেজনা হয়েছিল সেখানে একজন নির্বাচিত মেয়র হিসেবে অন্যান্য কাউন্সিলরদের সাথে আপনাকে কেনো দেখা যায়নি?
কাউন্সিলর বিন্নি : আমাকে উচ্ছেদ অভিযানে যোগ দেয়ার জন্য সিটি করপোরেশন থেকে জানানো হয় নি। হয়ত সেটি কতৃপক্ষের ভুল, নয়ত আমার ব্যর্থতা।

ঢাকারনিউজ২৪.কম : ১৬ জানুয়ারির এ সংঘাত প্রসঙ্গে আপনার ব্যক্তিগত মতামত কি?
কাউন্সিলর বিন্নি : আসলে আমার জানামতে পৃথিবীর কোথাও সংঘাত কিংবা যুদ্ধ করে কোনো সমস্যার সমাধান হয় না। আলোচনার মাধ্যমে যে সমস্যার সমাধান করা সম্ভব ছিল, তা এভাবে উস্কে দেয়ার পক্ষে আমি কখনই না। ওইদিনের ঘটনাটি কারো জন্য মোটেই ভাল হয় নি। এভাবে একের পর এক ঘটনা নারায়ণগঞ্জবাসীর জন্য লজ্জার।

ঢাকারনিউজ২৪.কম : ভবিষ্যতে বিশেষ কোনো উন্নয়নমূলক কিছু করার ইচ্ছে আছে?
কাউন্সিলর বিন্নি : আগামীতে ইচ্ছে প্রতিবন্ধীদেরকে নিয়ে একটা ভালো কিছু করতে চাই। নারী হয়ে যেমন আমরা অবহেলিত, কিন্তু ওরা আমাদের চেয়েও বেশি অবহেলিত। তাই এই কাজের জন্য মেয়র, এমপি, সরকার থেকে শুরু করে যাকে যেভাবে প্রয়োজন তার কাছেই আমি যাব। এটি করতে পারলে আমার আত্মা শান্তি পাব।

ঢাকারনিউজ২৪.কম : আপনার ফেসবুক আইডি কয়টি?
কাউন্সিলর বিন্নি : খুব ভাল প্রশ্ন করেছেন। আপনাদের মাধ্যমে আমি সকলের কাছে এই তথ্যটি পৌছতে পারব। কারণ, ইতিমধ্যেই আমার নাম ও ছবি নিয়ে বেশ কিছু ফেইক আইডি খোলা হয়েছে। আমার একটাই ফেসবুক আইডি। (https://www.facebook.com/profile.php?id=100009168808029)
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:৩০এএম/৩/৩/২০১৮ইং)