• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

‘নিউজিল্যান্ডে গণহত্যার দায় এড়াতে পারেন না ট্রাম্পরা’


প্রকাশের সময় : মার্চ ১৬, ২০১৯, ১:৩৬ PM / ৩০
‘নিউজিল্যান্ডে গণহত্যার দায় এড়াতে পারেন না ট্রাম্পরা’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলা চালিয়ে যে গণহত্যার ঘটনা ঘটানো হয়েছে তার দায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বা যারা মুসলিমবিদ্বেষী উস্কানি দিয়ে থাকেন তারা এড়াতে পারেন না বলে মন্তব্য করেছেন ব্রিটিশ সাংবাদিক ও লেখক ইভোন রিডলি।

তিনি আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো শ্বেতাঙ্গ রাজনীতিবিদদের পাশাপাশি পশ্চিমা মূলধারার গণমাধ্যমগুলো নিউজিল্যান্ডের দুটি মসজিদে চালানো সন্ত্রাসী হামলার দায় এড়াতে পারে না।

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলায় অন্তত ৪৯ মুসল্লি নিহত হওয়ার পর এক নিবন্ধে তিনি এসব কথা বলেছেন।

ইভোন রিডলি লিখেছেন, পশ্চিমা রাজনীতিবিদ ও গণমাধ্যমগুলোকে এখনই ইসলাম-বিদ্বেষী প্রচারণায় বিরতি দিয়ে ক্রাইস্টচার্চের গণহত্যায় তাদের কী ভূমিকা আছে তা নিয়ে আত্মসমালোচনায় বসতে হবে।

শুক্রবার নিউজিল্যান্ডের দুই মসজিদে হামলা চালায় ২৮ বছর বয়সী শ্বেতাঙ্গ নাগরিক ব্রেনটন টারান্ট। নিজের মাথায় ক্যামেরা লাগিয়ে ১৭ মিনিট ধরে চালানো গণহত্যার ভিডিও ইন্টারনেটে লাইভ শেয়ার করে সে। অনেকটা ভিডিও গেম খেলার মতো করে সে মুসল্লিদের ওপর পাশবিক গণহত্যা চালায়।

হামলার আগে টুইটারে একটি ইশতেহার প্রকাশ করে হামলাকারী। সেখানে সে নিজের অভিবাসী-বিরোধী ও ইসলাম-বিদ্বেষী চিন্তাধারার কথা তুলে ধরেছে। নিজেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন সমর্থক হিসেবে তুলে ধরে হামলাকারী বলে, পুনরুজ্জীবিত শ্বেতাঙ্গ পরিচয়ের প্রতীক হিসেবে আমি অবশ্যই ট্রাম্পের একজন সমর্থক।

ইশতেহারে সে আরও বলে, আমি মুসলিমদের অপছন্দ করি। আমি সেসব মুসলিমকে ঘৃণা করি, যারা অন্য ধর্ম থেকে এসে মুসলিম হয়।

এ সম্পর্কে ইভোন রিডলি আরো লিখেছেন, নিউজিল্যান্ডে যা ঘটেছে সেজন্য ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসে ইসলামবিদ্বেষী যে প্রচারণা শুরু করেছেন তাকে অবশ্যই দায়ী করতে হবে। সেইসঙ্গে অন্যান্য যেসব শ্বেতাঙ্গ রাজনীতিবিদ পশ্চিমা মূলধারার গণমাধ্যমকে ব্যবহার করে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ছড়িয়ে দেয়াকে পাশ্চাত্যে একটি স্বাভাবিক বিষয়ে পরিণত করেছেন। এই মুহূর্ত থেকে এই ঘৃণ্য প্রক্রিয়ার ইতি টানার আহ্বানও জানান তিনি।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:৩৬পিএম/১৬/৩/২০১৯ইং)