• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

নারীর জন্য পৃথিবীর সবচেয়ে ভয়ংকর জায়গা নিজের বাড়ি!


প্রকাশের সময় : নভেম্বর ৩০, ২০১৮, ১২:১২ AM / ৩৬
নারীর জন্য পৃথিবীর সবচেয়ে ভয়ংকর জায়গা নিজের বাড়ি!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : অন্ধকার গলি, যুদ্ধক্ষেত্র এমনকি কর্মক্ষেত্রের চেয়েও নিজের বাড়িতে বেশি অনিরাপদ নারীরা। ইউনাইটেড নেশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) নতুন প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। সারা বিশ্বে লিঙ্গবৈষম্যের কারণে নারী ও কন্যাশিশুদের মৃত্যুর কারণ নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

গত বছর (২০১৭) সারা বিশ্বে খুন হয় ৮৭ হাজার নারী। এর মাঝে প্রায় ৫০ হাজারই খুন হয়েছেন নিজের প্রেমিক/স্বামী বা পরিবারের সদস্যের হাতে। প্রতি ১০ মিনিটে নিজের পরিচিত জনের হাতে খুন হন একজন নারী। ৩০ হাজার নারী খুন হন প্রেমিক বা স্বামীর হাতে। অন্যদিকে দিনে ১৩৪ জন নারী খুন হন পরিবারের হাতে।

দুঃখজনক হলেও সত্যি, এমন ঘটনা দিন দিন বেড়েই চলেছে সারা বিশ্বে। নারীর প্রতি বিদ্বেষ কমিয়ে আনার চেষ্টা ও সচেতনতা ছড়ানো সত্ত্বেও তা কমছে না। ২০১২ সালে প্রায় ৪৭ শতাংশ নারী পরিবার বা পরিজনের হাতে নিহত হতেন। ২০১৭ সাল নাগাদ তা ৫৮ শতাংশে চলে এসেছে।

সারা বিশ্বে নারীর তুলনায় একজন পুরুষের খুন হওয়ার আশঙ্কা ৪ গুণ। কিন্তু প্রিয়জনের হাতে নিহত হবার ঝুঁকি নারীরই বেশি। সাধারণত প্রেমিক বা স্বামীর অত্যাচার থেকে বা ধর্মীয় কারণে খুন হন তারা।

জাতিসংঘের প্রতিবেদনটি থেকে স্পষ্ট দেখা যায়, পরিবার বা প্রিয়জনের হাতে একজন নারীর নিহত হবার ঝুঁকি সবচেয়ে বেশি আফ্রিকায়। সেখানে প্রতি লাখে ৩.১ জন নারী খুন হন এভাবে। আমেরিকা মহাদেশেও এ সংখ্যা বেশি। প্রতি লাখে ১.৬ জন নারী খুন হন এভাবে। ওশেনিয়া বা অস্ট্রেলিয়া মহাদেশে সংখ্যাটি ১.৩ এবং এশিয়ায় ০.৯। ইউরোপে এ সংখ্যাটি সবচেয়ে কম, লাখে ০.৭ জন।

ইউএনওডিসির এই প্রতিবেদনে মন্তব্য করা হয়, নারীর নিরাপত্তায় আরও শক্ত আইনি ব্যবস্থা জরুরী। বিশেষ করে যেসব সংস্কৃতিতে পুরুষকে আক্রমণাত্মক করে তোলার প্রবণতা রয়েছে, সেগুলো পাল্টানো দরকার। শুধু তাই নয়, পুলিশ, আইনি ব্যবস্থা, স্বাস্থ্যসেবা ও সমাজকর্মীদের একসাথে কাজ করা জরুরী এক্ষেত্রে।সূত্র: আইএফএলসায়েন্স

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১২:১৫এএম/৩০/১১/২০১৮ইং)