• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জ জেলা সমিতির হেমন্ত আড্ডা


প্রকাশের সময় : অক্টোবর ২৬, ২০১৯, ৯:৫৩ PM / ৭৮
নারায়ণগঞ্জ জেলা সমিতির হেমন্ত আড্ডা

বিজস্ব প্রতিনি,  নিউইয়র্ক : নিউইয়র্কে ‘নারায়ণগঞ্জ জেলা সমিতি উত্তর আমেরিকা ইনক-আয়োজন করেছিল হেমন্ত আড্ডার। গত ২৪ অক্টোবর রাতে জ্যামাইকায় স্টার কাবার রেষ্টুরেন্টে এই আড্ডায় অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রে সফরে আগত ব্যবসায়ী ফজলুল হক এবং শহীদুল হক টুটু। ফজলুল হক রপ্তানীমুখি বাংলাদেশ নীট গার্মেন্টস এসোসিয়েশন (বিকেএমইএ)’এবং নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ছিলেন। বাংলাদেশে শ্রমিকদের পরিবেশবান্ধব প্রথম গার্মেন্টেসের প্রতিষ্ঠিাতা তিনি। এই হেমন্ত আড্ডায় নারায়ণগঞ্জের নানা বিষয়ে কথা বলেন তিনি। এ ছাড়া প্রবাসী নারায়ণগঞ্জবাসীর বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এক প্রশ্নের জবাবে ফজলুল হক বলেন-নারায়ণগঞ্জের গুরুত্বপূর্ণ জনপ্রতিনিধি এবং ধনী ব্যবসায়ীরা ঢাকায় বসবাস করেন। নিকট অতীতেও এমন দেখা যায়নি। ঢাকার নিকটস্থ বলে নারায়ণগঞ্জ শহরবাসী সাধারণত নিজ এলাকার বাইরে বাস করতেন না। এখন পরিস্থিতি বদলেছে। স্ট্যাটাজ ধরে রাখতে বা সন্তানদের ঢাকার স্কুলে লেখাপড়া শিখাতে ধনী ব্যবসায়ীরা ঢাকায় থাকতে পছন্দ করেন বলে তিনি মন্তব্য করেন। তিনি আরো বলেন, একজন এমপি ছাড়া অপর চার এমপি ঢাকায় থাকেন। নারায়ণগঞ্জের উন্নয়ন এবং রাজনীতি প্রসঙ্গে তিনি কোন কথা বলতে অপরাগতা প্রকাশ করে বলেন, পুরো দেশের যা চিত্র, তাই নারায়ণগঞ্জের চিত্র। এই জেলায় সন্ত্রাস হয় বলে অনেকে মনে করেন। কিন্তু এটা বিভিন্ন সময়ে নারায়ণগঞ্জের ওপর বদনাম চেপে গেছে। তিনি আরো বলেন, এক সময় পাটের জন্য নারায়ণগঞ্জ জাতীয় অর্থনীতিতে ভূমিকা রেখেছিল। এখন রপ্তানীমুখি নীট গার্মেন্টস ঐ ভূমিকা রাখছে। নারায়ণগঞ্জে কলেজ-বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, অত্যাধুনিক শপিং মল, প্রশস্ত রাস্তাঘাট নির্মাণ, শহরের যানজট কমানো, ঐতিহাসিক স্থাপনা রক্ষণোবেক্ষণে জোরালো পদক্ষেপ গ্রহণ, শীতলক্ষ্যা নদী দূষণমুক্ত করার উদ্যোগ জোরদার করার কথা তিনি বলেন বিভিন্ন জনের প্রশ্নের জবাবে। ডাইং ও গার্মেন্টেস এর রাসায়নিক বর্জ্য যথাযথ নিয়ম মেনে সুয়েজার পাইপে ছাড়লে তা নদী বা জলাশয়ের বিন্দুমাত্র ক্ষতি হবে না বলেও তিনি মন্তব্য করেন। প্রশাসনের সক্রিয় পদক্ষেপ, জনপ্রতিনিধিদের নজরদারী ও চাপ এবং জনগণ সচেতন থাকলে নারায়ণগঞ্জের সার্বিক পরিবেশ দূষণমুক্ত থাকবে বলে তিনি জোর দিয়ে এ কথা বলেন।

অপর ব্যবসায়ী শহীদুল হক টুটু বলেন, নারায়ণগঞ্জ থেকে অনেক প্রতিভাবান ক্রীড়াবিদ এ জেলার সুনাম অর্জন করেছেন। ব্যবসায়ী এবং সাংবাদিকও সুনাম অর্জন করেছেন অতীতে।
হেমন্ত আড্ডায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মির্জা ফরিদ উদ্দিন এবং অনুষ্ঠান পরিচালন করেন সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন অতিথি ফজলুল হক এবং স্বরচিত কবিতা পাঠ করেন দর্পণ কবীর ও হাসিদা মুন।
এ ছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা আসাদুল বারী আসাদ ও উপদেষ্টা নির্মল পাল।

 

 

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০ঃ০০পিএম/২৬.১০.২০১৯ইং)