• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে ডিস ব্যবসা নিয়ে লাগাতার সংঘর্ষ


প্রকাশের সময় : এপ্রিল ১৪, ২০১৯, ১০:১১ AM / ৩২
নারায়ণগঞ্জে ডিস ব্যবসা নিয়ে লাগাতার সংঘর্ষ

নিজস্ব প্রতিনিধি : নারায়ণগঞ্জে ডিস ব্যাবসা নিয়ে দুই গ্রুপের মধ্যকার উত্তেজনা ক্রমশ বেড়েই চলছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (এনসিসি) এর ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল করিম বাবুর শেল্টারে অবৈধভাবে দখলকার্যক্রম পরিচালিত হওয়ায় বন্দও এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। আগামীতেও এ সংঘর্ষের আশংকা করছে জেলাবাসী। এ নিয়ে জনমনে আতঙ্ক বিরাজ করছে।

শুক্রবার (১২ এপ্রিল) সন্ধায় আব্দুল করিম বাবু ওরুফে ডিস বাবুর ছত্রছায়ায় বন্দর থানাধীন ফরাজীকান্দা এলাকার নব্য সন্ত্রাসী সজিব গং এর বিরুদ্ধে প্রেস ব্রিফিং করেন ভুক্তভোগী ব্যবসায়ী মো. হাসান। এরআগে, এ ঘটনাটিকে কেন্দ্র করে গত ২৩ মার্চ বন্দর থানায়একটিলিখিতঅভিযোগ দায়েরকরেন।

এরই ধারাবাহিকতায় বন্দরের লক্ষনখোলার বশির উদ্দিন ওরফে ডিস বশির এবং একই থানাধীন নবিগঞ্জ এলাকার জামান ওরুফে ডিসজামান বাবুর প্রভাবকে কেন্দ্র করে স্ব স্ব এলাকায় একচ্ছত্র আদিপত্য কায়েম করছে। বাবুর প্রভাবকে পুঁজি করে ওই এলাকাগুলোতে একচ্ছত্র ডিস ব্যবসা নিজেদের দখলেনিতে বৈধ ব্যবসায়ীদের উপর হামলা ও মামলা দিচ্ছে। যে কোন সময় ওই চক্রটি ঘটাতে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা।

সূত্রে জানায়, বন্দরের নবীগঞ্জ এলাকায় নদীর নিচ দিয়ে এই অবৈধ সংযোগ স্থাপণ কার্যক্রম পরিচালনা করে লাইন নিয়ে স্থাপন করেছে বন্দরের বিভিন্ন এলাকায়। নেয়া হয়নিনৌ-কর্তৃপক্ষের অনুমতি। শুধু তাই নয় বৈধ ব্যবসায়ীদের ডিস সংযোগের তার কেটে দেওয়ারও অভিযোগসহ মলাও দায়ের করেছে ডিস ব্যবসায়ী রবিউল। যার সাথে বশির ও জামান গংদের সাথে আরও অনেকে জড়িত বলে অভিযোগ করে আসছে স্থানীয় ডিস ব্যাবসায়ীরা।

এছাড়াও, বাবুর এই সন্ত্রাসী সদস্যরা এলাকার অন্যান্য সাধারণ ডিস ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা-হামলা, গুম ও হত্যার হুমকি দিয়ে নিজেদের আদিপত্য ধরে রাখার চেষ্টা অব্যাহত রেখেছে।

এ ব্যাপারে স্থানীয়রা জানান, আমরা এই ধরনের সংঘর্ষেও মুখে পরতে চাইনা। যাদের কাগজ-পত্রের বৈধতা রয়েছে তারাই এ এলাকায় ডিস ব্যবসা করুক। এ ব্যপারে আমরা পুলিশ সুপার মহোদয়ের হস্তক্ষেপ কামনা করছি। তাছাড়া এ নিয়ে এলাকার সকলের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

দীর্ঘ দিন যাবৎ ডিস ব্যবসা করে আসা কিছু ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, তারা দীর্ঘ দিন ধরেই শান্তিপূর্ণভাবে সুনামের সাথে ডিস ব্যবসা করে আসছিল। এর আগে এ ধরনের কোন সংঘর্ষের ঘটনা ঘটেনি। কিন্তু ডিসবাবুর নেতৃত্বে নদীর নিচ দিয়ে ডিস বশির এবং ডিস জামান গং’রা অবৈধ সংযোগএনে পুরো বন্দর থানাধীন বিভিন্ন এলাকা দখল করার চেষ্টা করছে। এবং পুরানো ডিস ব্যবসায়ীদের যে সংযোগগুলো দেওয়াআছে, সেগুলোর সংযোগ কেটে দিচ্ছে। পাশাপাশি কেউ প্রতিবাদ করলে তাদের উপরে প্রথমে হামলা ও পরে মামলা দিয়ে হয়রানী করছে। এতেও ক্ষান্ত হয়নি ডিস বাবুর সন্ত্রাসীরা। ব্যবসা ছেড়ে নাদিলে গুম খুনেরও হুমকি দিচ্ছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ অভ্যন্তরিন নৌপরিবহন কতৃপক্ষের কর্মকর্তা শহিদুল্লাহ জানান, নদীর নিচ দিয়ে ডিসেরলাইন নিয়েছে এমন তথ্য বা অনুমতি নিয়েছে তা আমাদের জানা নেই। তবে যদি কেউ অনুমতি ছাড়া কোন সংযোগ নদীর নিচ দিয়ে নিয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম রফিক জানান, ফরাজীকান্দা এলাকায় ডিস নিয়ে দু’পক্ষের মাঝে মারামারির ঘটনায় নিয়ে বসা হয়েছিল এবং তা সমাধান করা হয়েছে। নবীগঞ্জ অথবা লক্ষনখোলা যে স্থানেই ডিস নিয়ে ঝামেলা হবে সেখানেই ব্যবস্থা নেয়া হবে। যারাই বিশৃক্ষলা সৃষ্টি করবে তাদেরকে ছাড় দেয়া হবে না। আমরা সব সময় সজাগ রয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:১০এএম/১৪/৪/২০১৯ইং)