• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে কৃষি শুমারি-২০১৯ সফলতার সাথে সম্পন্ন


প্রকাশের সময় : জুন ২৫, ২০১৯, ৭:৪০ PM / ২৭
নারায়ণগঞ্জে কৃষি শুমারি-২০১৯ সফলতার সাথে সম্পন্ন

নারায়ণগঞ্জ(সদর) প্রতিনিধি : “কৃষি শুমারি সফল করি, সমৃদ্ধ বাংলাদেশ গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে গত রবিবার (৯ জুন) জেলা প্রশাসক কার্যালয় চত্বরে কৃষি শুমারির উদ্বোধন করা হয়।
কৃষি শুমারি-২০১৯ এর উদ্বোধন করেন জেলা প্রশাসক রাব্বী মিয়া। পরে একটি বর্ণাঢ্য ‌র‌্যালী বের করা হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহ।
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার গাইডলাইন অনুসারে সারা দেশে শহর ও পল্লী এলাকায় “কৃষি (শস্য, মৎস্য ও প্রাণীসম্পদ) শুমারি-২০১৮” শীর্ষক প্রকল্পের আওতায় কৃষি শুমারি-২০১৯ পরিচালনা করা হয়। কৃষি শুমারি-২০১৯ পরিচালনার মাধ্যমে কৃষি খানার সংখ্যা, খানার আকার, ভূমির ব্যবহার, কৃষির প্রকার, শস্যের ধরন, চাষ পদ্ধতি, গবাদি পশু ও হাঁস-মুরগির সংখ্যা, মাছ চাষ ও কৃষি ক্ষেত্রে নিয়োজিত জনবল সম্পর্কে তথ্য পাওয়া গেছে।
প্রতি দশ বছর অন্তর বাংলাদেশে কৃষি শুমারি অনুষ্ঠিত হয়। সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জ জেলা ও এর আওতাধীন ৫টি উপজেলায় একযোগে ৯জুন হতে ২০জুন ২০১৯ তারিখ পর্যন্ত বিরতিহীনভাবে তথ্য সংগ্রহের কাজ চলেছে।
এ কাজে ২জন জেলা শুমারি সমন্বয়কারি, ৫জন উপজেলা শুমারি সমন্বয়কারি, ৩৬জন জোনাল অফিসার, ৪২০জন সুপারভাইজার ও ২৮৩২জন গণনাকারি নিয়োজিত ছিলেন।
জেলা স্থায়ী শুমারি কমিটির সভাপতি ও জেলা প্রশাসক রাব্বী মিয়ার উপস্থিতিতে বর্ণাঢ্য র‌্যালীতে বিবিএস সদর দপ্তর’র পরিসংখ্যান কর্মকর্তা সৈয়দা মারুফা শাকি। এসময় রাজনৈতিক ব্যাক্তিবর্গ, জনপ্রতিনিধি এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
উপস্থিত সকলকে নিজ নিজ অবস্থান হতে কৃষি শুমারি-২০১৯ সফল করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন জেলা শুমারি সমন্বয়কারি এবং স্থায়ী শুমারি কমিটির সদস্য-সচিব আবদুল আলীম ভূঁইয়া।

 
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:৪০পিএম/২৫/৬/২০১৯ইং)