• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

না’গঞ্জে জীবন সংশয়ী রোগে আক্রান্ত্র রোগীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশের সময় : নভেম্বর ১৭, ২০১৮, ৮:৩৩ PM / ৩৮
না’গঞ্জে জীবন সংশয়ী রোগে আক্রান্ত্র রোগীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হলো দিনব্যাপী ‘জীবন সংশয়ী এবং জীবন সীমিতকারি রোগে আক্রান্ত্র রোগী ও তাদের পরিবারের জন্য আইনী সহায়তা বিষয়ক কর্মশালা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার নারায়ণগঞ্জ জেলা শাখার আয়োজনে ইউকে এইড এর সহযোগিতা শহরের পশ্চিম দেওভোগস্থ নগর স্বাস্থ্য কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সার্বিকভাবে সহযোগিতা করে।


কর্মশালা পরিচালনা করেন ঢাকার ফসিউদ্দীন খান রিসার্চ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি ডা: ফারজানা খান, ব্রাক আইন সহায়তা কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলার সিনিয়র পরিচালক খালেদা আক্তার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির কো অর্ডিনেটর সাইফুল হক সাইফ।


দিনব্যাপী এ কর্মশালায় প্যালেয়েটিভ কেয়ার চিকিৎসা ও জীবন সংশয়ী এবং জীবন সীমিতকারি রোগে আক্রান্ত্র রোগী ও তাদের পরিবারের জন্য আইনী সহায়তার বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

প্রসঙ্গত, প্যালিয়েটিভ কেয়ার হ্রাস করতে পারে নিরাময়-অযোগ্য রোগে আক্রান্ত অন্তিমশয্যায় শায়িত রোগীদের শারীরিক যাতনা। জোগাতে পারে মানসিক সমর্থন, স্বস্তি ও বাস্তবকে মেনে নেয়ার শক্তি, আধ্যাত্মিক শান্তি। আর সেই সঙ্গে রোগীর পরিবারের জন্যও সহায়ক ভূমিকা পালন করতে পারে। এটি তাদের জীবনে নতুন দিন আনে না; কিন্তু তাদের প্রতিটি দিনে যোগ করে নতুন জীবন। এ রোগীরা যেহেতু জানতে পারে সে ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে, তাই তার মানসিক কষ্টও কম নয়। আবার অনেক ক্ষেত্রে রোগীরা শারীরিকভাবে পরনির্ভরশীল হয়ে পড়ে। এসব ক্ষেত্রে প্যালিয়েটিভ কেয়ারের প্রয়োজন। জীবনের গুরুত্বপূর্ণ সময়ে কষ্ট লাঘব করে চিকিৎসাসেবা এবং সহানুভূতি ও মমতার সমন্বয়ে রোগীকে পরিচর্যা করাই প্যালিয়েটিভ কেয়ারের লক্ষ্য।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:৩০পিএম/১৭/১১/২০১৮ইং)