• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

নতুন শ্রম আইন প্রণয়ন করছে সৌদি সরকার


প্রকাশের সময় : মে ২৫, ২০১৯, ৮:১৪ PM / ৫৯
নতুন শ্রম আইন প্রণয়ন করছে সৌদি সরকার

সৌদি থেকে সবুজ আহমেদ : যে সব শ্রমিক অতীতে মালিকপক্ষের সাথে কাজের বিনিময়ে চুক্তি পত্রনামা (কন্ট্রাক্ট পেপার) রাখেননি, তাদেরও নতুন করে অনলাইনে কন্ট্রাক্ট পেপার পূরণ করতে হবে।
মালিক ও শ্রমিক এর মধ্যে বিভিন্ন সময়ে উদ্ভুত সমস্যা নিরসনে শ্রমিকদের চুক্তিপত্র বা কনট্রাক্ট পেপারের একটি কপি অনলাইনে নথিভুক্ত করা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার। শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী জনাব আহমেদ আল-রাজী এ সংক্রান্ত একটি প্রোগ্রামের অনুমোদন দিয়েছেন।

সূতমতে অনেক বিদেশী শ্রমিক বিশেষ করে বাংলাদেশী শ্রমিক রয়েছেন যাদের সঙ্গে মালিকপক্ষের উল্লেখযোগ্য কোন চুক্তিপত্র নেই। ফলে তারা যখন তখন প্রতারিত হয়ে থাকেন। সে সমস্যা কিছুটা হলেও কমতে যাচ্ছে।

কি থাকছে এই আইনে?
১) মালিকপক্ষকে (ব্যক্তি বা কোম্পানি) এখন থেকে তাদের কর্মচারীদের সাথে স্বাক্ষরকৃত চুক্তিপত্রের ইলেকট্রনিক কপি মন্ত্রনালয়ে জমা রাখতে হবে যাতে ভবিষ্যতে মালিকগণ তাদের কর্মচারীদেরকে ঠকাতে না পারেন।
২) এখন থেকে নতুন নিয়োগের ক্ষেত্রে কনট্রাক্ট পেপার থাকতে হবে এবং উহাতে মালিক কর্মচারী উভয়ের স্বাক্ষর থাকতে হবে। এবং এই কনট্রাক্ট পেপার অনলাইনে জমা থাকবে।

৩) আর যাদের কনট্রাক্ট পেপার নেই, তাদের জন্য কোম্পানি ও মালিকদেরকে সময় বেঁধে দেওয়া হবে এবং বেঁধে দেওয়া সময়ের মধ্যে তারা নতুন করে চুক্তিপত্র করে তা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জমা করবেন।

৪) এই প্রোগ্রামের ফলে শ্রমিক কর্মচারীগণ General Organization for Social Insurance (GOSI) এর ওয়েবসাইটে নিজেরাই নিজেদের তথ্য উপাত্ত দেখতে পারবেন এবং কোনও ভুল তথ্য থাকলে তা ঠিক করার উদ্যোগ নিতে পারবেন।

বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর সরোয়ার আলম আশা করছেন এই প্রোগ্রামের মাধ্যমে মালিকপক্ষের সাথে শ্রমিকদের অঙ্গীকারনামা বাস্তবায়ন হলে চলমান সমস্যা গুলো বিশেষ করে বেতন বৈষম্য নিরসনে সহায়ক হবে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:১০পিএম/২৫/৫/২০১৯ইং)