• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

দেশের বৃহত্তম সিটি করপোরেশন গাজীপুরে চলছে সুষ্ঠ ভোটগ্রহণ


প্রকাশের সময় : জুন ২৬, ২০১৮, ২:২৪ PM / ৯৭
দেশের বৃহত্তম সিটি করপোরেশন গাজীপুরে চলছে সুষ্ঠ ভোটগ্রহণ

শেখ রাজীব হাসান আকাশ, গাজীপুর : দেশের বৃহত্তম সিটি করপোরেশন গাজীপুরে চলছে ভোটগ্রহণ। আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আজ মঙ্গলবার (২৬ জুন) সকালে গাজীপুরে সামান্য বৃষ্টি হওয়ায় ভোটার উপস্থিতি কিছুটা কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৫৪ জন এবং সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে সাত প্রার্থী হচ্ছেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম (নৌকা), বিএনপি’র প্রার্থী দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা মো. হাসান উদ্দিন সরকার (ধানের শীষ), বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কাজী মো. রুহুল আমীন (কাস্তে), ইসলামী ঐক্যজোটের ফজলুর রহমান (মিনার), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নাসির উদ্দিন (হাতপাখা), বাংলাদেশ ইসলামী ফন্টের মো. জালাল উদ্দীন (মোমবাতি) এবং স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমদ (টেবিলঘড়ি)।

মেয়র পদে প্রার্থী সাতজন হলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম এবং বিএনপি’র প্রার্থী মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকারের মধ্যে, এমনটাই নগরবাসীর ধারণা।

এসময় নোয়াগাও সরকরি উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রে গেলে দেখা যা্য, গাজীপুরের মাটি ও মা্নুষের প্রানপ্রিয় নেতা, গাজীপুর দুই আসনের মাননীয় সংসদ সদস্য অালহাজ্ব মোঃ জাহিদ অাহসান রাসেল (এম.পি) লাইনে দাড়িয়ে নিজ কেন্দ্রে ভোট দিচ্ছেন।

ভোট গ্রহণ শুরুর পর আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম সকালে সিটি করপোরেশনের কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এবং বিএনপি প্রার্থী মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার টঙ্গীর বশির উদ্দিন উদয়ন একাডেমি ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন।

২০১৩ সালে গঠিত গাজীপুর সিটি করপোরেশনের আয়তন ৩২৯ বর্গকিলোমিটার। বর্তমানে ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬। এর মধ্যে পুরুষ ভোটার পাঁচ লাখ ৬৯ হাজার ৯৩৫ ও নারী ভোটার পাঁচ লাখ ৬৭ হাজার ৮০১ জন। ওয়ার্ড সংখ্যা ৫৭টি। যার মধ্যে ১৯টি সংরক্ষিত নারী ওয়ার্ড।

গত ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সে অনুযায়ী গত ১৫ মে একসঙ্গে দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু গাজীপুর সিটি করপোরেশনের সীমানা নিয়ে সাভার ইউনিয়নের চেয়ারম্যান সুরুজের এক মামলায় আদালত গাজীপুর সিটি নির্বাচনের ওপর স্থগিতাদেশ দেন। পরে নির্বাচন কমিশনের আপিলের পরিপ্রেক্ষিতে সে বাধা কেটে যায়। ইসি ২৬ জুন নতুন করে গাজীপুরে নির্বাচনের তারিখ নির্ধারণ করে।

রিটার্নিং অফিসারের কার্যালয় জানায়, এবার ৪২৫টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দায়িত্ব পালন করছেন আট হাজার ৭০৮ জন নির্বাচনী কর্মকর্তা। প্রতিটি কেন্দ্রে একজন করে মোট ৪২৫ জন প্রিসাইডিং অফিসার দায়িত্ব পালন করছেন।

শহরে টহল দিচ্ছে র‌্যাব, পুলিশ, বিজিবি ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের টহল টিম। যানবাহন চলাচলের ওপর আরোপ করা হয়েছে বিধিনিষেধ। বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হচ্ছে।

নির্বাচন উপলক্ষে আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে সিটি করপোরেশন এলাকায়। শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। গত কয়েকটি সিটি করপোরেশনের মতো গাজীপুরেও ৬টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট নেওয়া হচ্ছে। এ ছাড়া ৩টি কেন্দ্র রয়েছে সিসি ক্যামেরার আওতায়।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:২৪পিএম/২৬/৬/২০১৮ইং)