• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

দুপুরে খালেদার জামিন শুনানি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৫, ২০১৮, ৯:৫৯ AM / ৭০
দুপুরে খালেদার জামিন শুনানি

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন শুনানির জন্য আজ বেলা দুইটায় সময় ধার্য আছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় মামলাটি ৩৬ নম্বর অবস্থানে আছে। সেখানে সময়ও নির্দিষ্ট করা আছে।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী এহসানুর রহমান এসব তথ্য জানান।

বিচারিক আদালতের দেয়া সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল বিচারাধীন থাকা অবস্থায় জামিন চেয়ে এই আবেদন করেন তিনি।

এর আগে গত বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে করা খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই মামলায় বিচারিক আদালতে খালেদা জিয়াকে দেওয়া অর্থদণ্ডাদেশ স্থগিত করেছেন উচ্চ আদালত।

আদেশে এ মামলায় বিচারিক আদালতের নথিও তলব করা হয়েছে। উচ্চ আদালতের আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে ওই নথি হাইকোর্টে পাঠাতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

ওইদিন আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার ও মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।

রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এই মামলার রায় দেন। এতে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দুর্নীতির জন্য পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড এবং তারেক রহমানসহ অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ছয় আসামির সবাইকে মোট ২ কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এই অর্থ সবাইকে সমানভাবে ভাগ করে পরিশোধ করতে বলা হয়।

রায়ের দিন আদালত ৬৩২ পৃষ্ঠার রায়ের সারসংক্ষেপ পড়া হয়। রায়ের অনুলিপি ১ হাজার ১৭৪ পৃষ্ঠার।

রায়ের পর থেকে রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৫৫এএম/২৫/২/২০১৮ইং)