• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন

দু’দফার দাবিতে আন্দোলনের কর্মসূচি আসছে : আবীর আহাদ


প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০১৮, ১১:৪৫ PM / ১২৯
দু’দফার দাবিতে আন্দোলনের কর্মসূচি আসছে : আবীর আহাদ

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : একাত্তরের মুক্তিযোদ্ধা’র আহ্বায়ক লেখক গবেষক আবীর আহাদ বলেছেন, খুব শিগগিরই সংগঠনের দু’দফার দাবিতে আন্দোলনের কর্মসূচি আসছে। এ-জন্য সর্বত্র সংগঠনের শাখা কমিটি গঠনসহ সর্বস্তরের মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনায় উজ্জীবিত যুবসমাজকে ইস্পাতকঠিন ঐক্য নিয়ে এককেন্দ্রে সামিল হতে হবে।

শনিবার(৭ এপ্রিল) রাজধানীর মিরপুরে একাত্তরের মুক্তিযোদ্ধা’র ঢাকা মহানগরীর নবগঠিত আহ্বায়ক কমিটির সদস্যদের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে আবীর আহাদ উপরোক্ত মন্তব্য করেন।

এর আগে একাত্তরের মুক্তিযোদ্ধার ঢাকা মহানগরীর ২১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে আহ্বায়ক ও সদস্য সচিব করা হয় যথাক্রমে নাজিমুদ্দিন আহমদ গেরিলা ও আজিজউদ্দিন আহমেদকে।

একাত্তরের মুক্তিযোদ্ধার ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক নাজিমুদ্দিন আহমদ গেরিলার সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন মুক্তিযুদ্ধ প্রজন্ম ব্রিগেডের সদস্য বেনজির আহমদ মামুন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সদস্য সচিব আবুল বাশার, যুগ্ম আহ্বায়ক রুহেল আহমদ বাবু, শেখ মো: কাশেম, মোহাম্মদ শরীফ, আজিজউদ্দিন আহমেদ, রমজান আলী খান, মতিউর রহমান (সেনা), আমির আলী, শাহাদত চৌধুরী সাধন, কাওসার নাসিম, মুক্তিযোদ্ধা প্রজন্ম ব্রিগেডের সদস্য সচিব এডভোকেট সাইফুল আলম, মনিরুজ্জামান দুলাল, সেলিনা আখতারসহ মহানগর কমিটির নেতৃবৃন্দ।

আবীর আহাদ বলেন, গত ছাব্বিশ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে সারাদেশ থেকে আগত পাঁচ শতাধিক বীর মুক্তিযোদ্ধার উপস্থিতিতে একাত্তরের মুক্তিযোদ্ধার আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটে। বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান ও মুক্তিযোদ্ধা তালিকা থেকে ভুয়া মুক্তিযোদ্ধাদের অপসারণের দাবিতে গড়েওঠা এ-সংগঠনের চাপের মুখে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি 2017 সালের বাণিজ্যনির্ভর মুক্তিযোদ্ধা যাচাই বাছাই স্থগিত করতে বাধ্য হলেও এখনো মুক্তিযোদ্ধাদের মর্যাদার সাংবিধানিক স্বীকৃতি ও বঙ্গবন্ধু সরকারের সংজ্ঞার ভিত্তিতে মুক্তিযোদ্ধাদের নির্ভুল তালিকা প্রণয়নের বিষয়টি নিয়ে নীরবতা পালন করে আসছে। উপরন্তু একটি ভুয়া সংজ্ঞায় এখনো যাকে-তাকে মুক্তিযোদ্ধা বানিয়ে চলেছে এবং স্থগিতকৃত বাণিজ্যনির্ভর যাচাই বাছাইয়ের ফলাফল জায়েজ করার ফন্দিফিকির করছে। এসবের কার্যকরি জবাব দিতেই হবে। আমরা আমাদের ঐতিহাসিক মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের পবিত্রতা ও মানমর্যাদা রক্ষার জন্য যেকোনো পদক্ষেপ নিতে দৃঢ়প্রতিজ্ঞ। এ-জন্য সংগঠনকে দ্রুততম সময়ের মধ্যে সর্বত্র বিস্তৃত করতে হবে।

তিনি আসছে আন্দোলনে সর্বস্তরের মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের প্রজন্মকে একাত্তরের মুক্তিযোদ্ধার পতাকাতলে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৪৫পিএম/৭/৪/২০১৮ইং)