• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন

দাতা-গ্রহীতার পরিধি বাড়িয়ে ‘অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন বিল-২০১৮’ পাস


প্রকাশের সময় : জানুয়ারী ৯, ২০১৮, ১০:৫০ PM / ৪৫
দাতা-গ্রহীতার পরিধি বাড়িয়ে ‘অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন বিল-২০১৮’ পাস

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজনের ক্ষেত্রে দাতা ও গ্রহীতার পরিধি বাড়িয়ে সুনির্দিষ্ট বিধান করে আজ মঙ্গলবার জাতীয় সংসদে মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন (সংশোধন) বিল-২০১৮ পাস করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে কোনো হাসপাতাল সরকারের অনুমতি ছাড়া মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন করতে পারবে না মর্মে বিধান করা হয়েছে। নির্ধারিত পদ্ধতি ও শর্ত পূরণ করলে হাসপাতালকে অনুমতি প্রদান করা হবে। কোনো হাসপাতাল এ বিধান লঙ্ঘন করলে ওই প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা যাবে। তবে সরকারের পক্ষ থেকে স্থাপিত বা প্রতিষ্ঠিত অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজনসংক্রান্ত হাসপাতালের বিশেষায়িত ইউনিটে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজনের ক্ষেত্রে অনুমতির প্রয়োজন হবে না।

বিদ্যমান আইনে শুধু ছেলে-মেয়ে, বাবা-মা, ভাই-বোন, স্বামী-স্ত্রী ও আপন চাচা, ফুফু, মামা, খালা—এই ১২ জন অঙ্গ-প্রত্যঙ্গ দান-গ্রহণের সুযোগ রয়েছে। তবে পাস হওয়া বিলে ‘নিকট আত্মীয়ের সংজ্ঞা’য় এই ১২ জন ছাড়াও নানা-নানি, দাদা-দাদি, নাতি-নাতনি, আপন চাচাতো-মামাতো-ফুপাতো-খালাতো ভাই-বোন যুক্ত করা হয়েছে।

বিলে সুস্থ, স্বাভাবিক বুদ্ধিসম্পন্ন কোনো জীবিত ব্যক্তির এমন কোনো অঙ্গ-প্রত্যঙ্গ বিযুক্তির কারণে স্বাভাবিক জীবনযাপনে ব্যাঘাত সৃষ্টির আশঙ্কা না থাকলে তা কোনো নিকট আত্মীয়ের দেহে সংযোজনের জন্য দান করতে পারবেন বলে বিধান করা হয়েছে। তবে চক্ষু ও অস্থিমজ্জা সংযোজন বা প্রতিস্থাপনের ক্ষেত্রে নিকট আত্মীয় হবার প্রয়োজন হবে না।

বিলে কোনো ব্যক্তি জীবদ্দশায় স্বেচ্ছায় তার কোনো অঙ্গ-প্রত্যঙ্গ লিখিতভাবে দান করলে তা উক্ত ব্যক্তির ব্রেইন ডেথ ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে অন্য কোনো ব্যক্তির দেহে সংযোজনের উদ্দেশ্যে বিযুক্ত করা যাবে বলে বিধান করা হয়েছে। বিলে ব্রেইন ডেথ ঘোষণা অঙ্গ-প্রত্যঙ্গ দাতা, গ্রহীতার যোগ্যতা বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

এছাড়া মৃত্যুর পূর্বে সংশ্লিষ্ট ব্যক্তি অঙ্গ-প্রত্যঙ্গ দানে লিখিত আপত্তি করলে অঙ্গ-প্রত্যঙ্গ কার্যকারিতা কোনো কারণে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকলে, চক্ষু, অস্থিমজ্জা ও যকৃৎ প্রতিস্থাপনের ক্ষেত্র ছাড়া অন্যান্য ক্ষেত্রে, এইচবিএসএজি, এন্টি-এইচসিবি অথবা এইচআইভি পজিটিভ থাকলে, মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষণা করা হলে, চর্ম বা মস্তিষ্কের প্রাইমারি স্টেজ ক্যান্সার ছাড়া যেকোনো ক্যান্সার, কিডনিসংক্রান্ত রোগ, এইচআইভি বা হেপাটাইটিস ভাইরাস, মেলিগন্যান্ট হাইপারটেনশন, জীবাণুসংক্রান্তজনিত রোগ থাকলে অঙ্গ-প্রত্যঙ্গ প্রদানে উপযুক্ত বলে বিবেচিত হবে না বলে বিধান করা হয়েছে।

বিলে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন বা প্রতিস্থাপনে মেডিকেল বোর্ড গঠন ও এর কার্যাবলি প্রত্যয়ন বোর্ড গঠন ও এর কার্যাবলি, ক্যাডাভেরিক জাতীয় কমিটি গঠন ও এর কার্যাবলি, ক্যাডাভেরিক অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন পদ্ধতি, রেজিস্ট্রার সংরক্ষণসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। বিলে উল্লেখিত বিধান লঙ্ঘনের ক্ষেত্রে ব্যক্তি ও হাসপাতালের জন্য সুনির্দিষ্ট পৃথক দণ্ড বিধান করা হয়েছে।

সূত্র : বাসস

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৫২পিএম/৯/১/২০১৮ইং)