• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

তোশিবার চিপ ইউনিটে আগ্রহ অ্যাপল, অ্যামাজন ও গুগলের


প্রকাশের সময় : এপ্রিল ২, ২০১৭, ৯:০৭ PM / ৪৪
তোশিবার চিপ ইউনিটে আগ্রহ অ্যাপল, অ্যামাজন ও গুগলের

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : জাপানি প্রতিষ্ঠান তোশিবা করপোরেশন মেমোরি চিপ ব্যবসা বিক্রি করতে যাচ্ছে। আর এই ব্যবসার সম্ভাব্য ক্রেতা হিসেবে আগ্রহ প্রকাশ করেছে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, গুগল ও ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। গত বৃহস্পতিবার তোশিবা মূল ব্যবসা থেকে কম্পিউটার ও স্মার্টফোন মেমোরি চিপ বিভাগ পৃথক ও বিক্রির বিষয়ে ঘোষণা দিয়েছে।

জাপানভিত্তিক সংবাদপত্র ইয়োমিউরি শিম্বুন নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, কমপক্ষে ১০টি বিদেশি প্রতিষ্ঠান ও ফান্ড তোশিবার আকর্ষণীয় মেমোরি চিপ ব্যবসা বিভাগ কিনতে আগ্রহ প্রকাশ করেছে। এগুলোর মধ্যে রয়েছে— অ্যাপল, অ্যামাজন ও গুগলের মতো শীর্ষস্থানীয় কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান তোশিবার মেমোরি চিপ বিভাগকে নিজেদের ক্লাউড সেবার সঙ্গে অন্তর্ভুক্ত করতে চায়। তবে এনিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এক বিবৃতিতে তোশিবা জানায়, কম্পিউটার মেমোরি চিপ খাতে কয়েক বছর ধরেই খারাপ সময় যাচ্ছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বাজারে বিক্রির বিপরীতে প্রত্যাশিত মুনাফা আয়ে ব্যর্থতার কারণে চিপ ব্যবসা নিয়ে নতুন করে ভাবা হচ্ছে।

বৈশ্বিক বাজারে তোশিবা কম্পিউটার ও স্মার্টফোনের মেমোরি চিপ সরবরাহকারী হিসেবে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে। আর বর্তমানে কম্পিউটার ও স্মার্টফোন মেমোরি চিপ বাজারে শীর্ষ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।সূত্র : রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:০৫পিএম/২/৪/২০১৭ইং)